মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্চে রফতানি আয় বেড়েছে ১২.৫৯ শতাংশ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৭ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   315 বার পঠিত

মার্চে রফতানি আয় বেড়েছে ১২.৫৯ শতাংশ

গত বছরের প্রথম দিকে করোনাভাইরাসের কারণে নেতিবাচক প্রভাব পরে রপ্তানি আয়। করোনার কারণে বাংলাদেশের পণ্য রফতানি কমতে থাকে। ওই সময় বাতিল হতে শুরু করে দেশের অন্যতম প্রধান রফতানি পণ্য পোশাক খাতে ক্রয়াদেশ। ২০২০ সালের মাঝামাঝি সময় অবস্থার কিছুটা উন্নতি হয়। চলতি বছরের প্রথম মাসে রফতানি আয়ে তেমন সুখবর ছিল না। চলতি অর্থবছরের জুলাই-মার্চ- এই নয় মাসে রফতানিতে সামান্য পিছিয়ে আছে গত বছরের একই সময়ের তুলনায়। তবে গত মার্চ মাসে বেড়েছে পণ্য রফতানি। এ মাসে বাংলাদেশ থেকে ৩০৭ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। যা গত বছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৫৯ শতাংশ বেশি। গত বছরের মার্চে বাংলাদেশে থেকে ২৭৩ কোটি ডলারের পণ্য রফতানি হয়।

মঙ্গলবার (৬ এপ্রিল) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য।

প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা যায়, ২০২০-২১ অর্থবছরের জুলাই-মার্চ এই নয় মাসে বাংলাদেশ দুই হাজার ৮৯৩ কোটি ৮৩ লাখ ৫০ হাজার ডলার আয় করেছে পণ্য রফতানি করে। এই আয় গত বছরের একই সময়ের তুলনায় দশমিক ১২ শতাংশ কম। গত বছরের জুলাই থেকে মার্চ পর্যন্ত রফতানি হয় তিন হাজার কোটি ডলারের কিছু বেশি।

তবে চলতি বছরের নয় মাসে পণ্য রফতানি আয় আর লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে আছে ৪ দশমিক ৪৩ শতাংশ। এ সময়ে রফতানির লক্ষ্য ছিল তিন হাজার কোটি ডলার সমমূল্যের পণ্য।

এদিকে মার্চ মাসে পণ্য রফতানি বাড়লেও তা লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে ১০ দশমিক ৭৯ শতাংশ কম পণ্য রফতানি হয়েছে। এই মাসে ৩৪৪ কোটি ডলারের পণ্য রফতানির পরিকল্পনা ছিল। চলতি অর্থবছরে চার হাজার ১০০ কোটি ডলারের পণ্য রফতানির লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:০২ অপরাহ্ণ | বুধবার, ০৭ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11228 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।