সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্জিন ঋণের নেগেটিভ ইক্যুইটি শেয়ারবাজারের জন্য বাধা হয়ে আছে : বিএমবিএ সভাপতি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৪ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   242 বার পঠিত

মার্জিন ঋণের নেগেটিভ ইক্যুইটি শেয়ারবাজারের জন্য বাধা হয়ে আছে : বিএমবিএ সভাপতি

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান বলেন, মার্জিন ঋণের নেগেটিভ ইক্যুইটি শেয়ারবাজারের জন্য বাধা হয়ে আছে বলে জানান ছায়েদুর রহমান। তাই এখান থেকে বের হয়ে আসার জন্য আমাদের একটি প্রক্রিয়া দরকার বলে মনে করেন তিনি। তিনি বলেন, কাঙ্খিত প্রতিষ্ঠানগুলোকে বাজারে তালিকাভুক্ত করতে পারছি না বলে দীর্ঘদিন ধরে সমালোচনা শুনে আসছি। এক্ষেত্রে আমার অভিজ্ঞতা হল, ভালো উদ্যোক্তাদের প্রণোদনা বা উৎসাহ দেওয়ার জন্য যে বিষয় থাকা দরকার, তার ঘাটতি আছে।
শনিবার (০৩ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান অংশগ্রহণ করেন।

ছায়েদুর রহমান বলেন, যারা ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা করে, তাদের কস্ট কম হয়। শেয়ারবাজার থেকে নিতে হলে আইনী জটিলতার মধ্যে আসার পাশাপাশি কস্ট বেড়ে যায়। এই জায়গাতে আমরা যদি ভালো উদ্যোক্তাদেরকে শেয়ারবাজারে আনতে চাই, তাহলে ট্যাক্স কমানোসহ উৎসাহিত করার জন্য আমাদেরকে কিছু উদ্যোগ নিতে হবে। তাহলে প্রত্যাশিত প্রতিষ্ঠানগুলোকে বাজারে আনতে পারব।
তিনি বলেন, যখন বড় ও ভালো কোম্পানিগুলো বাজারে আসবে, তখন ছোট ও অখ্যাত প্রতিষ্ঠানের আসার সুযোগ থাকবে না।
বিএমবিএর এই সভাপতি বলেন, অডিট রিপোর্ট নিয়ে আমরা দীর্ঘদিন যাবৎ সমালোচনা শুনে আসছি। এই নেতিবাচক অবস্থাকে প্রতিরোধ করতে আর্থিক হিসাবের জন্য একটি সেন্ট্রাল ডাটাবেজ করা দরকার। যেখান থেকে সকল স্টেকহোল্ডার ফাইন্যান্সিয়াল ডাটা সংগ্রহ করবে। তাহলে কারো অসৎ উদ্দেশ্য থাকলেও তা বাস্তবায়ন করা সম্ভব হবে না। এতে করে ভবিষ্যতে অডিট রিপোর্টের উপর অনাস্থা থাকবে না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এতে স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমিশনার ড. মিজানুর রহমান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:১৭ পূর্বাহ্ণ | রবিবার, ০৪ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।