• মিউচ্যুয়াল ফান্ডের জন্য ৫০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা আরবিআইয়ের

    নিজস্ব প্রতিবেদক | ২৮ এপ্রিল ২০২০ | ২:৫৭ অপরাহ্ণ

    মিউচ্যুয়াল ফান্ডের জন্য ৫০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা আরবিআইয়ের
    apps

    ভারতের শেয়ারবাজার থেকে ছয়টি মিউচ্যুয়াল ফান্ড বন্ধ করে দিয়েছে মার্কিন সংস্থা ফ্র্যাঙ্কলিন টেম্পলটন। এতে করে বিনিয়োগকারীদের মধ্যে চরম আতঙ্গ তৈরি হয়েছে। আর এই আতঙ্ক কাটাতেই রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) মিউচ্যুয়াল ফান্ডের জন্য ৫০ হাজার কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে। বাজারে নগদের যোগান বাড়াতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে আরবিআই।

    অর্থনীতিবিদদের মতে, করোনাভাইরাস ও লকডাউনের জেরে নগদের অভাবে ধুঁকতে থাকা মিউচ্যুয়াল ফান্ড এই পদক্ষেপে কিছুটা ঘুরে দাঁড়াতে পারবে। আরবিআই’র সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।

    Progoti-Insurance-AAA.jpg

    আরবিআই জানিয়েছে, আগামী ৯০ দিনের জন্য রেপো রেট অপরিবর্তিত থাকবে। সোমবার (২৭ এপ্রিল) থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। ব্যাংকগুলো মিউচ্যুয়াল ফান্ড খাতে ১১ মে পর্যন্ত আরবিআই’র কাছে নগদের জন্য আবেদন করতে পারবে। তার জন্য সব রকম সাহায্য করবে আরবিআই। তবে বাজারের পরিস্থিতি অনুযায়ী এই সিদ্ধান্ত পুনর্মূল্যায়ন করতে পারে শীর্ষ ব্যাংক।

    এর আগে ২৪ এপ্রিল ফ্র্যাঙ্কলিন টেম্পলটন ঘোষণা করেছিল, ভারতের বাজারে চালু থাকা তাদের ছয়টি মিউচ্যুয়াল ফান্ড বন্ধ করে দেওয়া হচ্ছে। তার জেরে মিউচ্যুয়াল ফান্ডের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। বিনিয়োগকারীদের মধ্যে বাড়ছিল হতাশা। অন্য অনেক ফান্ডই বন্ধ হয়ে যেতে পারে এই আশঙ্কা তৈরি হয়েছিল। আরবিআই’র এই সিদ্ধান্তে বিনিয়োগকারীদের আস্থা ফেরাবে বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। অন্য দিকে এই সিদ্ধান্তের পরেই আর্থিক সংস্থাগুলোর শেয়ারে উত্থান দেখা গিয়েছে।


    সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে পি চিদম্বরম লিখেছেন, ‘‘আরবিআই যে মিউচ্যুয়াল ফান্ডের জন্য ৫০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে, তাকে স্বাগত জানাই। আমি আনন্দিত যে দু’দিন আগে যে উদ্বেগের পরিবেশ তৈরি হয়েছিল, আরবিআই সেগুলো নিয়ে ভাবনাচিন্তা করে দ্রুত পদক্ষেপ করেছে।’ সূত্র : আনন্দবাজার।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ২:৫৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ এপ্রিল ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি