• শিরোনাম

    মুচলেকা দিলে জরিমানা মাফ পাবেন সোনালী লাইফের আবেদনকারীরা

    নিজস্ব প্রতিবেদক | ১১ জুলাই ২০২১ | ১:৪২ অপরাহ্ণ

    মুচলেকা দিলে জরিমানা মাফ পাবেন সোনালী লাইফের আবেদনকারীরা
    apps
    Spread the love
    • Yum

    পুঁজিবাজারে সদ্য লেনদেনে আসা বিমা খাতের কোম্পানি সোনালী লাইফ ইনস্যুরেন্সের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ২৫ হাজার ৩৮৯ জন আবেদনকারী ‘আর ভুল হবে না’-মর্মে আবেদনের মাধ্যমে মুচলেকা দিলে জরিমানা মাফ পাবেন।

    আইপিও নতুন পদ্ধতিতে আবেদনকারীদের সচেতন করতে এ সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে এরপর থেকে যারা এই কাজটি করবে তাদের অবশ্যই জরিমানা গুনতে হবে।

    Progoti-Insurance-AAA.jpg

    বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ এ বিষয়ে সংবাদ মাধ্যমকে বলেন, ‘অনেক বিনিয়োগকারী না বুঝেই একটি ব্যাংক অ্যাকাউন্ট দিয়ে দুটির বেশি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবের মাধ্যমে আইপিওতে আবেদন করেছে। এই বিনিয়োগকারীরা যাতে এরকম ভুল আর না করেন, তারা নিজেরা এসে আবেদন করলে আমরা জরিমানা মওকুফ করে দেব।’

    উল্লেখ্য, নিয়ম ও বিধি-বহির্ভূতভাবে সোনালী লাইফ ইনস্যুরেন্সের আইপিও আবেদন করেছেন ২৫ হাজার ৩৮৯ জন। নিয়ম ভঙ্গের দায়ে তারা আইপিওর শেয়ার বরাদ্দ পাননি। উল্টো ৫ কোটি ৬৯ লাখ ২২ হাজার টাকা জরিমানা গুনতে হচ্ছে তাদের।


    নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তি আইপিওতে একটি ব্যাংক হিসাবের মাধ্যমে সর্বোচ্চ দুটি বিও হিসাবে খুলতে পারেন। এই নিয়ম ভঙ্গ করেছেন ২৫ হাজার ৩৮৯টি বিওধারী বিনিয়োগকারীরা। তারা একটি ব্যাংক অ্যাকাউন্টের বিপরীতে দুটির জায়গায় আরও বেশি বিও খুলে আইপিওতে আবেদন করেছেন। যার শেয়ার সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৯৪ লাখ ৮০ হাজার। টাকার অংকে যা দাঁড়িয়েছে ৩৭ কোটি ৯৪ লাখ ৮০ হাজার।

    আইন অনুযায়ী এই টাকার ১৫ শতাংশ জরিমানা গুনতে হবে তাদের। ফলে ২৫ হাজার বিনিয়োগকারীর জরিমানা দাঁড়িয়েছে ৫ কোটি ৬৯ লাখ ২২ হাজার টাকা। তবে যারা জরিমানা মওকুফের জন্য বিএসইতে আবেদন করবে তারা জরিমানা মাফ পাবেন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:৪২ অপরাহ্ণ | রবিবার, ১১ জুলাই ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি