• মোবাইল ব্যাংকিংয়ে রেমিট্যান্স সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার

    বিবিএনিউজ.নেট | ০৩ ডিসেম্বর ২০১৯ | ১:১১ অপরাহ্ণ

    মোবাইল ব্যাংকিংয়ে রেমিট্যান্স সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার
    apps

    বৈধপথে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের অর্থ প্রণোদনাসহ ১ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত মোবাইল ব্যাংকিং হিসাবে দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রেমিট্যান্সের অর্থ ছাড়া অন্য সব লেনদেনের সীমা আগের মতোই থাকবে।

    সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এবিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    এতে বলা হয়েছে, ব্যাংকিং চ্যানেলে আগত রেমিট্যান্সের অর্থ সুবিধাভোগীর মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাবে সরাসরি বিতরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট নগদ প্রণোদনার অর্থসহ সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার টাকা ব্যাংকের মাধ্যমে সরাসরি সুবিধাভোগীর এমএফএস হিসাবে দেওয়া যাবে।

    রেমিট্যান্সের অর্থ ছাড়া অন্য সব এমএফএস লেনদেনের ক্ষেত্রে এ বিভাগের চলতি বছরের ১৯ মে পেমেন্ট সিস্টেম বিভাগের প্রজ্ঞাপন অনুসরণ নিশ্চিত করতে হবে।


    ১৯ মে’র ওই প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, একজন গ্রাহক দিনে পাঁচবার সর্বোচ্চ ৩০ হাজার টাকা ক্যাশ-ইন ও ২৫ হাজার টাকা ক্যাশ-আউট করতে পারবেন। তবে মাসে ক্যাশ-ইন করা যাবে ২৫ বারে সর্বোচ্চ দুই লাখ ও ক্যাশ-আউট করা যাবে ২০ বারে ১ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত। পাঁচ হাজার টাকা বা তার বেশি ক্যাশ-ইন বা ক্যাশ-আউট করার সময় গ্রাহককে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ফটোকপি জমা দিতে হবে।

    এ বিষয়ে বিকাশের হেড অব করপোরেট কমিউনিকেশন্স শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, বৈধপথে মানি ট্রান্সফার হাউস ও ব্যাংকিং চ্যানেল হয়ে এমএফএসের মাধ্যমে দেশে রেমিট্যান্স পাঠানোর সুবিধা অল্প সময়েই জনপ্রিয় হয়ে উঠেছে। সরকার ঘোষিত দুই শতাংশ প্রণোদনা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠাতে আরও আগ্রহী করে তোলে। তবে একবারে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পাঠানোর সীমা নির্ধারিত থাকায় অনেকেই আয়ের বাকি অর্থ অনানুষ্ঠানিক পথে পাঠানোর চেষ্টা করতেন। সেই প্রেক্ষাপটে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ-এর আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক সার্বিক বিষয় বিবেচনায় রেমিট্যান্স পাঠানোর সীমা ২৫ হাজার থেকে বাড়িয়ে প্রণোদনাসহ ১ লাখ ২৫ হাজার টাকা নির্ধারণ করেছে।

    তিনি বলেন, আমরা এই সময়োপযোগী সিদ্ধান্তকে স্বাগত জানাই। এই উদ্যোগ নিঃসন্দেহে প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠাতে আরও বেশি উৎসাহিত করবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:১১ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি