• ইরানের অনন্য উদ্ভাবন

    রক্তপরীক্ষা ছাড়াই করোনা সনাক্ত হবে দূর থেকে

    নিউজ ডেস্ক: | ১৭ এপ্রিল ২০২০ | ১২:০০ অপরাহ্ণ

    রক্তপরীক্ষা ছাড়াই করোনা সনাক্ত হবে দূর থেকে
    apps

    রক্তপরীক্ষা ছাড়াই করোনাভাইরাস পরীক্ষার নয়া প্রযুক্তি উদ্ভাবন করেছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। এই প্রযুক্তির মাধ্যমে আশেপাশে ১০০ বর্গমিটারের মধ্যে করোনা আক্রান্ত ব্যক্তি বা বস্তু সনাক্ত করা যাবে। তাও আবার ৫ সেকেন্ডে।

    তেহরানে ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) প্রধান মেজর জেনারেল হোসেইন সালামির উপস্থিতিতে বুধবার (১৫ এপ্রিল) এ প্রযুক্তির উদ্বোধন করা হয়। ইরানে করোনা বিরোধী লড়াইয়ের সশস্ত্র বাহিনীর সঙ্গে শুরু থেকেই একযোগে কাজ করছে আইআরজিসি। প্রযুক্তিটি উদ্ভাবন করেছে ইরানের স্বেচ্ছাসেবী সংগঠন বাসিজে কর্মরত বিজ্ঞানীরা। এ প্রযুক্তির সহায়তা করোনাভাইরাস রয়েছে এমন সব বস্তু শনাক্ত করা যাবে। পাশাপাশি মাত্র ৫ সেকেন্ডের মধ্যে শনাক্ত হবেন করোনা আক্রান্ত ব্যক্তিও।

    Progoti-Insurance-AAA.jpg

    আইআরজিসির কমান্ডার এ উদ্ভাবনকে নজিরবিহীন এবং একক বৈজ্ঞানিক অগ্রগতি হিসেবে উল্লেখ করেন। আইআরজিসি’র এ প্রযুক্তির কর্ম পদ্ধতি ব্যাখ্যা প্রসঙ্গে তিনি বলেন, এটি এমন এক চৌম্বকীয় পরিমণ্ডল তৈরি করে যা চারপাশ খতিয়ে দেখতে থাকে। একটি অ্যান্টেনার সাথে এ ব্যবস্থা লাগান আছে এবং করেনার উপস্থিতি খুঁজে বার করার সাথে সাথেই সেদিকে দিক নির্দেশনা দিতে থাকে।

    এই প্রযুক্তির সুবিধাগুলো জানাতে গিয়ে হোসেইন সালামি জানান, রক্ত পরীক্ষার ঝামেলায় যেতে হয়না এবং দূর থেকেই কাজ করা যায়। ফলে এটি দিয়ে গণভাবে করোনা নির্ণয় করা সম্ভব।


    ইরানের অনেক হাসপাতালে এ প্রযুক্তি সফল পরীক্ষা করা উল্লেখ করেন তিনি। তিনি বলেন, এ প্রযুক্তি ব্যবহারে ৮০ শতাংশ ক্ষেত্রেই সফলতা লাভ করা গেছে। প্রযুক্তিটি সব ধরণের ভাইরাস নির্ণয়ের ভিত্তি তৈরি করতে পারে বলেও জানান তিনি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:০০ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ এপ্রিল ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি