• রফতানি উন্নয়ন তহবিলের ঋণের সুদহার কমলো

    বিবিএনিউজ.নেট | ২০ নভেম্বর ২০১৯ | ৩:৪০ অপরাহ্ণ

    রফতানি উন্নয়ন তহবিলের ঋণের সুদহার কমলো
    apps

    রফতানি বাণিজ্য বাড়াতে রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের সুদহার এক শতাংশ কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ‘বৈদেশিক মুদ্রানীতি বিভাগ’ এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক লেনদেনে নিয়োজিত অথরাইজড ডিলারে পাঠিয়েছে।

    নতুন এ নির্দেশনা ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    এতে বলা হয়েছে, এখন থেকে ইডিএফ তহবিলের আওতায় লন্ডন আন্তঃব্যাংক হারের (লাইবর) সঙ্গে ১ দশমিক ৫০ শতাংশ সুদে ব্যাংক থেকে এ ঋণ নিতে পারবেন রফতানিকারকরা, যা আগে লাইবর সঙ্গে ২ দশমিক ৫০ শতাংশ সুদ দিতে হতো।

    বাণিজ্যিক ব্যাংকগুলো ইডিএফ তহবিলের আওতায় গ্রাহকদের ঋণ দিয়ে থাকে। পরে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট ব্যাংককে লাইবরের সঙ্গে ১ শতাংশ যোগ করে ওই ঋণের অর্থ সরবরাহ করে। নতুন নির্দেশনায় সুদহার লাইবরের সঙ্গে ১ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।


    সুদহার কমানোর ফলে গ্রাহক পর্যায়ে ইডিএফ ঋণের মোট সুদহার সাড়ে ৩ থেকে চার শতাংশ পর্যন্ত দাঁড়াতে পারে। বর্তমানে দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ঋণ নিতে হলে ১২ থেকে ১৫ শতাংশ সুদ দিতে হয়।

    স্বল্প সুদে বৈদেশিক মুদ্রায় ঋণ সহায়তা দেয়ার মাধ্যমে রফতানি বৃদ্ধির লক্ষ্য নিয়ে ১৯৮৯ সালে এ তহবিল তৈরি করেছিল বাংলাদেশ ব্যাংক। বর্তমানে এ তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫০ কোটি ডলারে।

    রফতানি বাণিজ্যে উৎসাহ ও প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে বাংলাদেশি রফতানিকারকদের সক্ষমতা বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক স্বল্প সুদের এ ঋণ সরবরাহ করছে। তৈরি পোশাক, কাপড়, সিরামিক্স, প্লাস্টিক পণ্য রফতানিকারকদের এ তহবিল থেকে ঋণ দেয়া হয়।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:৪০ অপরাহ্ণ | বুধবার, ২০ নভেম্বর ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি