শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রফতানি মূল্য থেকে কর্তন করা হবে শ্রমিকদের সহায়তার অর্থ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   254 বার পঠিত

রফতানি মূল্য থেকে কর্তন করা হবে শ্রমিকদের সহায়তার অর্থ

রফতানি মূল্য থেকে কর্তন করা হবে পোশাক শ্রমিকদের সহায়তার জন্য গঠিত তহবিলের অর্থ। এজন্য কেন্দ্রীয় ব্যাংক পুনর্নির্দেশ দিয়েছে। শতভাগ রফতানিমুখী তৈরি পোশাকশিল্প প্রতিষ্ঠানের লিয়েন ব্যাংকে যেসব এলসি নগদায়ন করা হবে তা থেকে মোট রফতানি মূল্যের শতকরা তিন পয়সা কর্তনপূর্বক সোনালী ব্যাংকের রমনা করপোরেট শাখায় জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার (৫ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।
বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সকল অনুমোদিত ডিলারের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, শতভাগ রফতানিমুখী তৈরি পোশাকশিল্প প্রতিষ্ঠানের প্রতিটি কার্যাদেশের বিপরীতে প্রাপ্ত এবং নগদায়নকৃত রফতানি মূল্যের ০.০৩% হারে অর্থ কর্তন করে অধিকাংশ ব্যাংক সোনালী ব্যাংকের রমনা করপোরেট শাখায় জমা দিয়ে আসছে। সম্প্রতি লক্ষ করা যাচ্ছে কিছু ব্যাংক নির্দেশনাটি মানছে না।
উল্লেখ্য, শতভাগ রফতানিমুখী শিল্পকারখানায় কর্মরত কোনো শ্রমিক কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত কারণে অথবা পেশাগত দায়িত্ব পালনকালে রােগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে অথবা পরবর্তীতে মৃত্যু ঘটলে অথবা কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত কারণে অথবা পেশাগত দায়িত্বরত অবস্থায় রােগে আক্রান্ত হয়ে স্থায়ী অক্ষমতা ঘটলে সংশ্লিষ্ট শ্রমিক বা তার উপযুক্ত উত্তরাধিকারীকে তিন লাখ টাকা অনুদান প্রদান করা হয়।
কোনো শ্রমিক চাকরিরত অবস্থায় অসুস্থ হয়ে বা কর্মক্ষেত্রের বাইরে কোনো দুর্ঘটনায় মৃত্যুবরণ অথবা স্থায়ীভাবে অক্ষম হয়ে গেলে তিনি বা তার উপযুক্ত উত্তরাধিকারীকে দুই লাখ টাকা; কোনো শ্রমিক কর্মকালীন দুর্ঘটনায় পতিত হয়ে অঙ্গহানি ঘটলে যা স্থায়ী অক্ষমতার কারণ নয় তাহলে তাকে অনধিক এক লাখ টাকা প্রদান করা হয়।

শ্রমিকের মেধাবী সন্তানের শিক্ষার ক্ষেত্রে (এসএসসিতে জিপিএ-৪.৫ বা তদূর্ধ্ব প্রাপ্ত) ২০ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদানসহ শতভাগ রফতানিমুখী শিল্পখাতে কর্মরত নারী শ্রমিকের মাতৃত্ব কল্যাণে অনধিক ২৫ হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৩২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11231 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।