• হাইকোর্টের রায় উপেক্ষিত

    রাজউক চেয়ারম্যান ও দুই মেয়রকে লিগ্যাল নোটিশ

    নিজস্ব প্রতিবেদক | ২০ নভেম্বর ২০২২ | ৬:০১ অপরাহ্ণ

    রাজউক চেয়ারম্যান ও দুই মেয়রকে লিগ্যাল নোটিশ
    apps

    রাজধানীতে রাস্তার ওপর অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং গাড়ি পার্কিং বন্ধে হাইকোর্টের রায়ের নির্দেশনা বাস্তবায়ন না করার অভিযোগে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এবং ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

    মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ গত ১৭ নভেম্বর আদালত অবমাননার অভিযোগে এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশে উল্লেখ করেছেন, নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে হাইকোর্টের রায়ের নির্দেশনা বাস্তবায়ন না করলে রাজউক চেয়ারম্যান ও ঢাকার দুই মেয়রের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

    Progoti-Insurance-AAA.jpg

    আইনজীবী মনজিল মোরসেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, এইচআরপিবির পক্ষে ২০১৫ সালে জনস্বাথে রাস্তার ওপরে অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং গাড়ি পার্কিং বন্ধের হাইকোর্র্টে রিট আবেদন করা হয়। ওই সময় উচ্চ আদালত বিবাদীদের প্রতি রুল জারির পাশাপাশি অন্তর্বতীকালীন আদেশ দেন। একই সঙ্গে রুলে অনুমোদনহীন ব্যবসা প্রতিষ্ঠান, অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ কেনো দেওয়া হবে না, তার জবাব চাওয়া হয়। এছাড়াও ৬০ দিনের মধ্যে রাজউক চেয়ারম্যানকে নির্মিত ভবনে গাড়ি পার্কিংয়ের জায়গায় নকশাবহির্ভূত কতগুলো স্থাপনা তৈরি করা হয়েছে,তার তালিকা দাখিল করতে নির্দেশ দিয়েছেন।

    তিনি আরও বলেন, হাইকোর্টের ওই নির্দেশের পর রাজউক গুলশান, বনানী ও বারিধারা এলাকার কয়েকশ’ ভবনের তালিকা আদালতে দাখিল করে। পরে বিভিন্ন সময় রাজউক প্রতিবেদন দিয়ে আদালতকে জানায়, ২০১৬ সাল থেকে তারা এসব অবৈধ স্থাপনা অপসারণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। ২০১৯ সালের ৩ জুলাই হাইকোর্ট আগের জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে বেশ কিছু নির্দেশনাসহ রায় ঘোষণা করেন।
    রায়ের নির্দেশনায় রাজধানীতে সড়কের পাশে যেসব ভবনে গাড়ি পার্কিংয়ের জায়গায় রাজউকের নকশাবহির্ভূতভাবে ব্যবসাপ্রতিষ্ঠান ও দোকান তৈরি করা হয়েছে সেগুলো এক মাসের মধ্যে ভেঙে ফেলতে ভবন মালিকদের নির্দেশ দেওয়া হয়। ভবন মালিকরা তা না করলে ৬ মাসের মধ্যে তা করতে রাজউককে নির্দেশ দেওয়া হয়। আর অবৈধ স্থাপনা ভাঙার খরচ সংশ্লিষ্ট ভবন মালিকের কাছ থেকে আদায় করতে রায়ের নির্দেশনায় বলা হয়েছে।


    এছাড়া বাংলা ও ইংরেজি দৈনিকে অবৈধ স্থাপনা উচ্ছেদ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি দিতে ও মাইকিং করতে রাজউককে নির্দেশ দেওয়া হয়। সেই সঙ্গে রাজধানীর বিভিন্ন রাস্তা থেকে অননুমোদিত পার্কিং সরাতে আইনগত পদক্ষেপ নিতে সিটি করপোরেশনকে নির্দেশ দেন হাইকোর্ট। রাজউক, সিটি করপোরেশন রায় বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ না নেওয়ায় এবং রায়ের নির্দেশনা অনুযায়ী আদালতে প্রতিবেদন না দেওয়ায় এ নোটিশ পাঠানো হয়েছে বলে জানান আইনজীবী মনজিল মোরসেদ।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৬:০১ অপরাহ্ণ | রবিবার, ২০ নভেম্বর ২০২২

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১৬ মে ২০১৯

    বিজ্ঞাপন

    ১৯ জানুয়ারি ২০১৯

    বিজ্ঞাপন

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    বিজ্ঞাপন

    ১০ মার্চ ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি