• সিনিয়র সচিবের সঙ্গে বিএমবিএর বৈঠক

    রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে নির্দিষ্ট সীমায় পুঁজিবাজারে বিনিয়োগের নির্দেশ

    বিবিএনিউজ.নেট | ১৫ জানুয়ারি ২০২০ | ১:৩০ অপরাহ্ণ

    রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে নির্দিষ্ট সীমায় পুঁজিবাজারে বিনিয়োগের নির্দেশ
    apps

    রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো যেন নির্ধারিত সীমা অনুসারে পুঁজিবাজারে বিনিয়োগ করে, সে ব্যাপারে নির্দেশ দিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব এম আসাদুল ইসলাম। মঙ্গলবার পুঁজিবাজারের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) একটি প্রতিনিধি দল সচিবের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ নির্দেশ দেন। এদিকে পুঁজিবাজার-সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে ২০ জানুয়ারি একটি বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

    বৈঠকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মাকসুরা নূর, উপসচিব ড. নাহিদ হোসেনসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। আর বিএমবিএর পক্ষ থেকে সংঠনটির প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান ও সেক্রেটারি জেনারেল রিয়াদ মতিন উপস্থিত ছিলেন।

    Progoti-Insurance-AAA.jpg

    বৈঠকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব বিএমবিএকে জানান, সরকার পুঁজিবাজারের বিষয়ে আন্তরিক। কিন্তু কেন পুঁজিবাজারে দরপতন হচ্ছে, তা বোধগম্য হচ্ছে না। পুঁজিবাজারে স্থিতিশীলতা আনার জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে আইনে নির্ধারিত সীমার মধ্যে থেকে বিনিয়োগ করতে বলা হয়েছে। তাছাড়া কী কারণে পুঁজিবাজারে পতন হচ্ছে, সেটি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি। পুঁজিবাজারে যেন বেসরকারি ব্যাংকগুলোও তাদের জন্য নির্ধারিত সীমা অনুসারে বিনিয়োগ করে, সে বিষয়টি দেখার জন্য তিনি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে বলবেন বলে জানান।

    এ বিষয়ে বিএমবিএর প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান বলেন, সরকার পুঁজিবাজারের বিষয়ে আন্তরিক। রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বলা হয়েছে। তাছাড়া আমরা ১০ হাজার কোটি টাকার যে তহবিল চেয়েছিলাম, সেটার বিষয়ে সরকার আন্তরিক এবং এ বিষয়ে কাজ চলছে বলে আমাদের জানানো হয়েছে।


    বিএমবিএর সেক্রেটারি জেনারেল রিয়াদ মতিন বলেন, পুঁজিবাজারের সমস্যা সমাধানে অর্থ মন্ত্রণালয়ের তদারক কমিটি ২০ জানুয়ারি বিএমবিএ, আইসিবি ও বিএসইসির সঙ্গে আলোচনা করবে। সেখানে বাজারের বিভিন্ন সমস্যা কীভাবে সমাধান করা যায়, সে বিষয়ে আলোচনা করা হবে বলে জানান তিনি।

    আরো তলানিতে সূচক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪ হাজার পয়েন্টের নিচে নেমে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে। বিক্রয় চাপের কারণে টানা দুদিন সূচকটিতে বড় পতন হয়েছে। সোমবার ডিএসইএক্স কমেছিল ২ দশমিক ১১ শতাংশ। আর গতকাল সূচকটি পয়েন্ট হারিয়েছে ৮৭ দশমিক ২৪ বা ২ দশমিক ১২ শতাংশ। ডিএসইএক্সের পাশাপাশি মঙ্গলবারের বড় পতন হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্সেও। এদিন সূচকটি পয়েন্ট হারিয়েছে ১৬৬ দশমিক ১৪ বা ২ দশমিক ১৮ শতাংশ।

    বাজার পর্যালোচনায় দেখা যায়, একদিনেই ডিএসইএক্স ২ শতাংশের বেশি পয়েন্ট হারিয়েছে। এদিন লেনদেন শেষে সূচকটি ৪ হাজার ৩৬ পয়েন্টে অবস্থান করছিল, আগের দিন শেষে যা ছিল ৪ হাজার ১২৩ পয়েন্ট। ডিএসইর প্রধান সূচকের পাশাপাশি শরিয়াহ সূচক ডিএসইএস দিনের ব্যবধানে ২৩ পয়েন্ট কমে গতকাল ৯০৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল ৯৩০ পয়েন্ট। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ প্রায় ২৭ পয়েন্ট কমে দিন শেষে ১ হাজার ৩৬১ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল ১ হাজার ৩৮৮ পয়েন্ট। আর ডিএসইর নতুন সূচক সিডিএসইটি ১৪ পয়েন্ট কমে গতকাল দিন শেষে ৮১৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল ৮৩৩ পয়েন্ট।

    ডিএসইতে সূচকের পাশাপাশি লেনদেনও কমেছে। মঙ্গলবার এক্সচেঞ্জটিতে ২৬২ কোটি ৮১ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়, আগের কার্যদিবসে যা ছিল ২৮৬ কোটি টাকা। ডিএসইতে গতকাল বেশির ভাগ শেয়ারেরই দর কমেছে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৩২টির, কমেছে ২৯৩টির আর অপরিবর্তিত ছিল ৩০টি সিকিউরিটিজের বাজারদর। এদিন লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১৩ হাজার ৩৯৮ কোটি টাকা, আগের কার্যদিবসে যা ছিল ৩ লাখ ১৯ হাজার ৭৬ কোটি টাকা। এ হিসাবে একদিনেই ৫ হাজার ৬৭৮ কোটি টাকা বা ১ দশমিক ৭৮ শতাংশ বাজার মূলধন হারিয়েছে ডিএসই।

    দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ১৬৭ পয়েন্ট কমে মঙ্গলবার লেনদেন শেষে ৭ হাজার ৪৪৬ পয়েন্টে অবস্থান করছে, আগের দিন শেষে যা ছিল ৭ হাজার ৬১৩ পয়েন্ট। সিএসইতে গতকাল লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ২১টির দরবৃদ্ধির বিপরীতে দর হারিয়েছে ২০৩টি আর অপরিবর্তিত ছিল ২০টির বাজারদর।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:৩০ অপরাহ্ণ | বুধবার, ১৫ জানুয়ারি ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি