• রাষ্ট্রায়ত্ত ব্যাংকের চেয়ারম্যান-এমডি একসাথে বিদেশে নয়

    বিবিএনিউজ.নেট | ১৬ এপ্রিল ২০১৯ | ৩:০৮ অপরাহ্ণ

    রাষ্ট্রায়ত্ত ব্যাংকের চেয়ারম্যান-এমডি একসাথে বিদেশে নয়
    apps

    রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের চেয়ারম্যান ও এমডিদের একসাথে বিদেশ যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এখন থেকে কোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকের চেয়ারম্যান ও এমডি একই সাথে বিদেশ ভ্রমণ করতে পারবেন না। এ বিষয়ে গত সপ্তাহে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি পরিপত্র জারি করা হয়েছে।

    রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোর শীর্ষ পদবিধারীদের বিদেশ সফর বিষয়ক এই পরিপত্রে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে যে, ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকেরা বিভিন্ন সময়ে একসাথে বিদেশ সফরে যান এবং কোনো কোনো ক্ষেত্রে দীর্ঘ সময় অবস্থান করেন। বিদেশ সফরের ক্ষেত্রে ব্যাংকের পরিচালনা পর্ষদে সিদ্ধান্ত গ্রহণ করা হলেও তা মন্ত্রণালয়কে যথাসময়ে অবহিত করা হয় না এবং এমনকি অনেক ক্ষেত্রে জিও’র (সরকারি আদেশ) কপিও মন্ত্রণালয়ে পাঠানো হয় না।

    Progoti-Insurance-AAA.jpg

    পরিপত্রে বলা হয়েছে, দুইজন একই সাথে বিদেশে অবস্থান করলে ব্যাংকের স্বাভাবিক কর্মকাণ্ডসহ জরুরি প্রয়োজনে আর্থিক বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ব্যাহত হওয়ার আশঙ্কা থাকে। এমতাবস্থায় যেসব কর্মসূচিতে চেয়ারম্যান কিংবা ব্যবস্থাপনা পরিচালকের অংশগ্রহণের বাধ্যবাধকতা নেই, সেখানে উপব্যবস্থাপনা পরিচালক বা যথোপযুক্ত পর্যায়ের অধীনস্থ কর্মকর্তারা অংশগ্রহণ করতে পারেন।

    এ পরিস্থিতিতে এখন কোনো রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) একই সময়ে বা একসাথে বিদেশ সফরে যেতে পারবেন না। এ ক্ষেত্রে বিদেশে কার্য সম্পাদনের জন্য প্রয়োজনে অধীনস্থ সিনিয়র কর্মকর্তাদের পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।


    এ বিষয়ে জানতে চাইলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, অনেক দিন ধরেই লক্ষ্য করা যাচ্ছে রাষ্ট্রায়ত্ত খাতের বিভিন্ন ব্যাংকের চেয়ারম্যান ও এমডিরা ঘন ঘন বিদেশ সফরে যাচ্ছেন। অনেক ব্যাংকের ক্ষেত্রে দেখা গেছে, চেয়ারম্যান ও এমডি একদিন আগপাছ করে প্রায় একই সাথে বিদেশ সফর করছেন। এতে করে ব্যাংকের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে অসুবিধা হচ্ছে। শুধু তাই নয়, অনেকে আবার আমাদের কাছে জিও (সরকারি আদেশ) কপিও পাঠাচ্ছেন না। এটি বিধি মোতাবেক হচ্ছে না। এ জন্য আমাদের পক্ষ থেকে এই পরিপত্রটি জারি করা হয়েছে। তিনি আরো বলেছেন, সেখানে একটি সিনিয়র অফিসরাকে পাঠালেই চলে সেখানেও ব্যাংকের চেয়ারম্যান ও এমডি বিদেশ চলে যাচ্ছেন। এই বিষয়টিও তাদের ভেবে দেখতে হবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি