রবিবার ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বেস্ট হোল্ডিংস লিমিটেডে বিনিয়োগ

রাষ্ট্রয়ত্ব ৪ ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়েছে মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   377 বার পঠিত

রাষ্ট্রয়ত্ব ৪ ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়েছে মন্ত্রণালয়

পাচঁ তারকা হোটেল লা মেরিডিয়ানের মালিকানা প্রতিষ্ঠান বেস্ট হোল্ডিংস লিমিটেডে বিনিয়োগ করেছে চার রাষ্ট্রায়াত্ত ৪ ব্যাংক। এগুলো হলো- সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক এবং রূপালী ব্যাংক। বিনিয়োগ করা এই চার ব্যাংকের বিনোয়েগের ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়েছে অর্থ মন্ত্রণালয়।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শেখ সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, লা মেরিডিয়ান হোটেলকে সরকারি কোম্পানির তকমা দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে পাশ কাটিয়ে সরাসরি শেয়ারবাজারে তালিকাভুক্তির উদ্যোগ নেয়া হয়েছে। এ ধরনের সংবাদ মন্ত্রণালয়ের নজরে এসেছে। বিষয়টি খতিয়ে দেখা জরুরি।

এক্ষেত্রে বেস্ট হোল্ডিংসে সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী ব্যাংকের বিনিয়োগের ধারাবাহিকতার পরিপূর্ণ ব্যাখ্যা দিতে হবে। বিনিয়োগের ক্ষেত্রে স্ব স্ব ব্যাংকের পর্ষদের কার্যবিবরণী এবং প্রতিটি শেয়ার ৬৫ টাকা দরে কেনার যৌক্তিকতা এবং আর্থিক বিবরণীর পূর্ণচিত্র উল্লেখ করতে হবে বলে চিঠিতে বলা হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানকেও বিষয়টি অবহিত করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

আইপিও (প্রাথমিক শেয়ার) আবেদন বাতিলের পর এবার শেয়ারবাজারে সরাসরি তালিকাভুক্তির জন্য অভিনব জালিয়াতির আশ্রয় নিয়েছিল বেস্ট হোল্ডিং লিমিটেড। কারসাজির এই ডিজাইন দুই বছর আগেই করে লা মেরিডিয়ান। এরপর প্রক্রিয়া শুরু করে। ভুয়া ফার্ম দিয়ে নিরীক্ষার মাধ্যমে একটি হোটেলের সম্পদ মূল্য দেখানো হয় ৭ হাজার ৭২০ কোটি টাকা। আর এই ভুয়া আর্থিক রিপোর্টের কারণে এই কোম্পানির আইপিও (প্রাথমিক শেয়ার) আবেদন বাতিল করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

একটি বেসরকারি প্রতিষ্ঠানকে সরকারি দেখিয়ে সরাসরি তালিকাভুক্তির সব আয়োজন চূড়ান্ত করেছিল। এক্ষেত্রে কোনো ধরনের চুক্তি ছাড়াই সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবিকে এই প্রক্রিয়ার ইস্যু ম্যানেজার হিসেবে দেখানো হয়েছে। এক্ষেত্রে অর্থমন্ত্রীর কাছ থেকে চিঠি এনে বিএসইসি এবং স্টক এক্সচেঞ্জে দেয়া হয়েছে।

অবকাঠামো খাতের কোম্পানিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শেয়ারবাজারে ডাইরেক্ট লিস্টিংয়ের নির্দেশনাটি স্থাগিত করেছে অর্থমন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএসইসি’র চেয়ারম্যান বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন অর্থমন্ত্রীর একান্ত সচিব ড. মো: ফেরদৌস আলম।

এর আগে গত ৮ সেপ্টেম্বর অর্থমন্ত্রী অবকাঠামো প্রকল্প অর্থায়নে সরকারি ও বেসরকারি তফসিলী ব্যাংকের গৃহিত ইক্যুইটি এক্সপোজারে তারল্য সৃষ্টি ও ঝুঁকি কমানোর জন্য এ সংশ্লিষ্ট কোম্পানিকে ডাইরেক্ট লিস্টিংয়ের জন্য করণীয় পদক্ষেপ নিতে বলেছিলেন।

অর্থমন্ত্রীর ওই চিঠির ভিত্তিতে বেসরকারি লা মেরিডিয়ানকে ডাইরেক্ট লিস্টিং করানোর পদক্ষেপ নেওয়া হয়। তবে বিদ্যমান আইনের সঙ্গে সেটা ছিল সাংঘর্ষিক।

অর্থমন্ত্রীর ওই চিঠির ভিত্তিতে বেসরকারি বেষ্ট হোল্ডিংস লিমিটেডকে (লা মেরিডিয়ান হোটেল) ডাইরেক্ট লিস্টিং করানোর পদক্ষেপ নেওয়া হয়। তবে বিদ্যমান আইনের সঙ্গে সেটা ছিল সাংঘর্ষিক।

লা মেরিডিয়ানে সরকারি ৪ ব্যাংকের মালিকানা রয়েছে ২৯.৫৮ শতাংশ। এরমধ্যে সোনালি ব্যাংকের ৮.৮৩%, জনতা ব্যাংকের ৮.৮৩%, অগ্রণী ব্যাংকের ৬.৬২% ও রূপালি ব্যাংকের ৫.৩০%। বেসরকারি খাতে সরকারি ব্যাংকের এ জাতীয় অর্থ ফেরত নেওয়ার জন্যই অর্থমন্ত্রী ওই চিঠি দিয়েছিলেন।

তবে আজ আরেক চিঠির মাধ্যমে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ৮ সেপ্টেম্বরের চিঠির বিষয়ে কার্যক্রম গ্রহণ না করার জন্য অনুরোধ করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পর্ষদ সভায় বৃহস্পতিবার তাদের ওই আবেদন নিয়ে আলোচনা হওয়ারও কথা থাকলেও সরাসরি তালিকাভুক্তির ক্ষেত্রে বিধিনিষেধ এবং বেস্ট হোল্ডিংসের যোগ্যতা নিয়ে কয়েকটি আইনি প্রশ্ন তুলে সেসব বিষয়ে ব্যাখ্যা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৩৩ অপরাহ্ণ | বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।