শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রাসায়নিক কারখানা সরিয়ে নিতে অভিযান বুধবার

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   779 বার পঠিত

রাসায়নিক কারখানা সরিয়ে নিতে অভিযান বুধবার

পুরান ঢাকা থেকে সব রাসায়নিক কারখানা ও গুদাম সরিয়ে ফেলতে হবে আগামী মাসে, অর্থাৎ মার্চের মধ্যে। এ নির্দেশনা বাস্তবায়ন করতে বুধবার থেকে অভিযান পরিচালনা করবে জাতীয় টাস্কফোর্স। এই অভিযানে কোনো ভবনে দাহ্য পদার্থের কোনো কারখানা বা গুদাম পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে ওই ভবনের সব সেবা–সংযোগ বিচ্ছিন্ন করা হবে। পাশাপাশি আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে পুরান ঢাকা থেকে রাসায়নিক কেমিক্যাল কারখানা ও গুদাম সরিয়ে নেয়ার বিষয়ে আয়োজিত সমন্বয় সভায় সোমবার এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সমন্বয় সভায় মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ২৮ ফেব্রুয়ারি টাস্কফোর্স কাজ শুরু করবে। ম্যাজিস্ট্রেটরা আইনগতভাবে কাজ শুরু করবেন। ঝুঁকিপূর্ণ রাসায়নিক কারখানার অস্তিত্ব পাওয়া গেলে তাঁরা আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন।

ডিএসসিসির সমন্বয় সভায় মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, পুরান ঢাকার রাসায়নিক কারখানা ও গুদাম সরিয়ে নেয়ার কার্যক্রম জোরদার করতে জাতীয় টাস্কফোর্সের দুটি কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মধ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি সরকারি সংস্থা ও ব্যবসায়ী সংগঠনগুলোর প্রধানদের নিয়ে গঠিত হবে। সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতিনিধি ও ব্যবসায়ী সংগঠনের সমন্বয়ে গঠিত টাস্কফোর্সের আরেকটি কমিটি পুরান ঢাকা থেকে রাসায়নিক কারখানা ও গুদাম সরিয়ে নিতে কার্যক্রম পরিচালনা করবে।

সভায় সাংসদ হাজি মো. সেলিম, পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মো. আবদুর রহমান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান, বিস্ফোরক অধিদপ্তরের প্রধান পরিদর্শক শামসুল আলম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল, পরিবেশ অধিদপ্তরের পরিচালক সোহরাব আলী, ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির সভাপতি মো. জসিম উদ্দিন, পুরান ঢাকা ব্যবসায়ী ঐক্য ফোরামের সভাপতি আবদুস সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:০৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।