শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রিটার্ন দাখিলকারী করদাতা এক কোটি হওয়া উচিত : এনবিআর

  |   বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   40 বার পঠিত

রিটার্ন দাখিলকারী করদাতা এক কোটি হওয়া উচিত : এনবিআর

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, এই মুহূর্তে আয়কর রিটার্ন দাখিলকারী এক কোটি হওয়া উচিত। সেখানে আমরা ৩০-৩৫ লাখে আছি। আমাদের দ্রুত এক কোটি রিটার্ন দাখিলে যেতে হবে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) জাতীয় আয়কর দিবস উপলক্ষ্যে এবিআরের মাল্টিপারপাস হলে আয়োজিত ‘নতুন আয়কর আইন এবং কর পরিপালন: পরিবর্তিত প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর আইন বাংলায় করতে অনেক স্টেকহোল্ডারেরর সঙ্গে আলোচনা করেছি। এরপরও সমালোচনা আছে। আমরাও বেশ কিছু জটিলতা পেয়েছি। ত্রুটি আছে, সমাধানও আছে। শুধুমাত্র বাজেটের সময় নয়, অন্যান্য সময়ও আইন সংশোধনের সুযোগ রয়েছে।

তিনি বলেন, কর দেওয়ার বিষয়টিকে করদাতারা বোঝা মনে করেন। করদাতারা মনে করেন রাষ্ট্র অন্যায়ভাবে কর আদায় করছে কিংবা অন্যায়ভাবে এটা চাপিয়ে দিচ্ছে। আমরা করদাতাদের সঙ্গে সুসম্পর্ক রাখতে চাই। আয়কর আদায় নয় আহরণ করতে চাই। কর ভীতিকেও নজর দিতে হবে। আমরা করদাতাদের বিশ্বাস করাতে চাই, কিন্তু করদাতাদেরও সে বিশ্বাসের জায়গাটাকে রাখতে হবে। করদাতাকেই আয়কর রিটার্ন দাখিল করতে হবে। সবাইকে ধরে ধরে বাধ্য করা যাবে না।

রহমাতুল মুনিম বলেন, আয়কর রিটার্ন দাখিলকারীর সংখ্যা বাড়াতে টিআরপি নিয়োগ করেছি। তারা আমাদের পক্ষে করদাতাদের সাহায্য করবে। আর আমরা কেন কর দেব? সেজন্য মটিভেশন করতে হবে। আপনি কর দেবেন সমৃদ্ধ বাংলাদেশ গড়তে। রাস্তাঘাটসহ অবকাঠামোগত উন্নয়নের সুফল পাচ্ছেন করের টাকায়। সেটি মানুষকে বোঝাতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর নীতি বিভাগের সদস্য ড. সামস উদ্দিন আহমেদ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৫৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11108 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।