বুধবার ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিস্ক বেইসড সুপারভিশন গাইডলাইনের খসড়া চূড়ান্তকরণে আইডিআরএ’র আলোচনা সভা অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   51 বার পঠিত

রিস্ক বেইসড সুপারভিশন গাইডলাইনের খসড়া চূড়ান্তকরণে আইডিআরএ’র আলোচনা সভা অনুষ্ঠিত 

রিস্ক বেইসড সুপারভিশন গাইডলাইনের খসড়া চূড়ান্তকরণে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে (আইডিআরএ) আজ মঙ্গলবার একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী সভায় সভাপতিত্ব করেন ।

সভায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সকল সদস্য, নির্বাহী পরিচালক, পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক, সাধারণ বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, জীবন বীমা কর্পোরেশনের জেনারেল ম্যানেজার, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট এবং বিভিন্ন বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় রিস্ক বেইসড সুপারভিশন গাইডলাইনের খসড়া উপস্থাপন করেন সহকারি পরিচালক মো. আবু মাহমুদ।

ঝুঁকি ভিত্তিক নিয়ন্ত্রণ ব্যবস্থায় কোম্পানিগুলোর ঝুঁকির মাত্রা বিবেচনায় নিয়ে নিয়ন্ত্রক সংস্থা নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ গ্রহণ করে, যার মাধ্যমে কোম্পানিগুলোর আর্থিক স্থিতিশীলতা বজায় থাকে। কোম্পানিগুলোর রিস্ক প্রোফাইলের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয় এবং ঝুঁকির মাত্রা অনুযায়ী বিভিন্ন শ্রেণীতে বিভাজন করে আনুপাতিকভাবে নিয়ন্ত্রণমূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। এ প্রক্রিয়ায় গুনগত ও পরিমাণগত বিভিন্ন চালক ও তথ্যাদি বিবেচনা করা হয়। বীমা কোম্পানিগুলোর আর্থিক স্থিতিশীলতা বজায় রেখে পলিসিহোল্ডারদের স্বার্থ সংরক্ষণ করার ক্ষেত্রে ‘রিস্ক বেইজড সুপারভিশন’ বীমা শিল্পে সর্বাধুনিক টুলস হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

সভায় বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানীর প্রতিনিধিগণ এ বিষয়ে তাদের মতামত তুলে ধরেন। রিস্ক বেইসড সুপারভিশন গাইডলাইন আধুনিক বিশ্বে প্রচলিত থাকলেও আমাদের দেশের বর্তমান প্রেক্ষাপটে বাস্তবায়ন করা কিছুটা জটিল ও সময় সাপেক্ষ ব্যপার বলে তারা অভিমত প্রকাশ করে এটি পর্যায়ক্রমে বাস্তবায়নের পরামর্শ দেন।

আলোচনা সভায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেন, বীমা একটি বৈশ্বিক শিল্প বিধায় বিশ্বের অন্যান্য দেশে প্রচলিত নিয়ম নীতিগুলো অনুসরণ করে টেকসই বীমা শিল্প গড়ে তুলতে হবে। রিস্ক বেইসড সুপারভিশন গাইডলাইন বাস্তবায়নের মাধ্যমে কোম্পানিগুলোর প্রকৃত চিত্র প্রতিফলিত হবে। তিনি উন্নত বিশ্বে প্রচলিত রিস্ক বেইসড সুপারভিশন আমাদের দেশে দ্রুত বাস্তবায়নের উপর গুরুত্ব আরোপ করেন। এ জন্য প্রশিক্ষণসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেয়া হবে। রিস্ক বেইসড সুপারভিশন বাস্তাবায়নে সভায় কোম্পানিগুলোকে প্রস্তুতি নেওয়ার আহবান জানানো হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:১২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।