শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রূপালী ব্যাংকের ১৫.১৯% শেয়ার ছাড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৪ সেপ্টেম্বর ২০২০   |   প্রিন্ট   |   247 বার পঠিত

রূপালী ব্যাংকের ১৫.১৯% শেয়ার ছাড়ার উদ্যোগ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের সরকারি কোম্পানি রূপালী ব্যাংকের আরো ১৫.১৯% শেয়ার ছাড়ার উদ্যোগ নিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

এদিকে এক ওয়েবিনারে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ব্যাংকটির শেয়ার অফ-লোডের বিষয় উল্লেখ করে বলেন, খুব শীঘ্রই শেয়ারবাজারে রূপালী ব্যাংকের আরো কিছু শেয়ার আসছে। অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাজারে সরকারি প্রতিষ্ঠানের শেয়ারের চাহিদা পূরণে ব্যাংকটির শেয়ার অফ-লোড করা হবে।

তিনি বলেন, এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সাথে কথা হয়েছে। শেয়ার ছাড়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তারা দ্রুত শেয়ার ছাড়ার জন্য কাজ করে যাচ্ছেন। আশা করা যাচ্ছে খুব শীঘ্রই বাজারে ব্যাংকটির আরও শেয়ার আসবে।

গত শনিবার বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) উদ্যোগে আয়োজিত ‘টেকসই পুঁজিবাজার: প্রবৃদ্ধির চালিকাশক্তি’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

উল্লেখ্য, চলতি বছর গত ৯ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সংক্রান্ত একটি বৈঠক অনু্ষ্িঠত হয়। বৈঠকে রূপালী ব্যাংকের ১৫ দশমিক ১৯ শতাংশ শেয়ার দ্রুত সময়ে বাজারে ছাড়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অর্থমন্ত্রী নির্দেশনা দেন। এরই পরিপ্রেক্ষিতে গত ১৮ আগস্ট আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আবদুল্লাহ হারুন পাশার সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়।

ওই সভায় দেশের শেয়ারবাজারে রূপালী ব্যাংকের উল্লেখিত পরিমাণ শেয়ার অফলোড-এর কার্যক্রম সঠিকভাবে ও দ্রুততার সঙ্গে পরিপালনের জন্য আইসিবি’র সাবসিডিয়ারি প্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, বিএসইসি’র প্রতিনিধিদের সঙ্গে বিষয়টি স্পষ্টকরণের বিষয় নিয়ে আলোচনা হয়।

সভায় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম-সচিব (পুঁজিবাজার) ড. নাহিদ হোসেন রূপালী ব্যাংকের শেয়ার অফলোড-এর বিষয়ে অর্থমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরেন।

ড. নাহিদ হোসেন বলেন, ‘এ বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (বিএবি) এর আলোচনা হয়েছে। রূপালী ব্যাংক ১৯৮৬ সাল থেকে প্রতিষ্ঠানটির শেয়ার অফলোড-এর কার্যক্রম চলমান রয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির ৯ দশমিক ৮১ শতাংশ শেয়ার মার্কেটে আছে এবং ১৫ দশমিক ১৯ শতাংশ শেয়ার অফলোড-এর বিষয়টি রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদে ১১৩৫তম সভায় অনুমোদিত হয়েছে এবং আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড শেয়ার অফলোড-এর দায়িত্ব পালন করবে।’

সভায় রূপালী ব্যাংকের চিফ ফিন্যান্সিয়াল অফিসার মো. শওকত জাহান খান শেয়ার অফলোড-এর জন্য বিভিন্ন সময়ে নেওয়া পদক্ষেপের কথা উল্লেখ করেন যে, পুঁজিবাজারের উত্থান-পতনের পর রূপালী ব্যাংক লিমিটেড এর ১৫ দশমিক ১৯ শতাংশ শেয়ার অফলোড-এর বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছিল, যা পরবর্তীতে থেমে যায়।

সভায় বাংলাদেশ সিকিউিরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এর নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, ‘‘শেয়ার আফলোড করার ক্ষেত্রে কিছু রেগুলেটরি বিষয় আছে যা কমপ্লাই করে রূপালী ব্যাংকের ১৫ দশমিক ১৯ শতাংশ শেয়ার অফলোড করা যেতে পারে। সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা, ১৯৯৫ এর ধারা-২) পরিপালন সাপেক্ষে পুঁজিবাজারে লিস্টিং রেগুলেশনের সিডিউল-১ অনুযায়ী আবেদন করতে হবে।

‘রূপালী ব্যাংকের ১৫ দশমিক ১৯ শেয়ার হিসেবে মোট ৬,২৬,০০,৬৭৬টি শেয়ার পর্যায়ক্রমে বাজার দরে অফলোড করার অনুমোদন দিতে পারে সরকার। এখানে শেয়ারের দর উত্থান-পতন ও চাহিদা যোগানের কথা বিবেচনা করে সময়সূচি তৈরি করতে হবে। পুঁজিবাজার ভালো হলে ১৫ দশমিক ১৯ শতাংশ শেয়ার অফলোড কার্যক্রম সহজ হবে এবং সরকারের মালিকানা ছেড়ে দেওয়ার বিষয়টিও বিবেচনা করা যেতে পারে।”

সভায় আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের সিইও শুক্লা দাস বলেন, ‘বাজারমূল্যে সরকারের শেয়ার অফলোড করতে হবে এবং আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড থেকে রূপালী ব্যাংকের ৬,২৬,০০,৬৭৬টি শেয়ার রূপালী ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড-এ ট্রান্সফার কস্ট এবং শেয়ার স্থানান্তরের আগেই জাতীয় রাজস্ব বোর্ডকে ৫ শতাংশ হারে অ্যাডভান্স ট্যাক্স বিবেচনা করতে হবে। তবে ট্যাক্স ওয়েভারের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের অনুমোদন নেওয়া যেতে পারে। শেয়ার অফলোড-এর বিষয়টি অর্থমন্ত্রী কর্তৃক অনুমোদনের সময় মূলধন পুনর্ভরণ এবং পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেডের শেয়ার অফলোড-এর সময়কাল বিবেচনা করতে হবে।’

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:১৭ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ সেপ্টেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।