বৃহস্পতিবার ৩০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোবট নিনোর কণ্ঠে বিজ্ঞান উৎসবের উদ্বোধন

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ২০ এপ্রিল ২০১৯   |   প্রিন্ট   |   639 বার পঠিত

রোবট নিনোর কণ্ঠে বিজ্ঞান উৎসবের উদ্বোধন

হিউম্যানয়েড রোবট নিনো’র ঘোষণার মধ্য দিয়ে রাজধানীর সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজের মাঠে শুরু হয়েছে বিজ্ঞান উৎসব।

ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী সব প্রকল্প, নানা প্রশ্নের উত্তর, রোবটের নাচ, বিজ্ঞানের মজার বইয়ের সাথে পরিচিতিসহ আরও অনেক কর্মসূচি থাকছে এই উৎসবে।

শুক্রবার বিদ্যালয়ের মাঠে প্রায় ৭০০ শিক্ষার্থী রোবট নিনোর কণ্ঠে বিজ্ঞান উৎসবের উদ্বোধন ঘোষণা শুনতে পায় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে মোবাইল ফিন্যান্স সার্ভিস বিকাশ।

বিজ্ঞানভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞান-চিন্তার সঙ্গে যৌথভাবে এই বিজ্ঞান উৎসবের আয়োজন করেছে বিকাশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিনো শিক্ষার্থীদের উদ্দেশে বলে, “তোমাদের সরব উপস্থিতি জাতিকে স্বপ্ন দেখাবে, তোমাদের মধ্যে থেকেই বেরিয়ে আসবে আইনস্টাইন, নিউটন, স্টিফেন হকিংয়ের মতো বিজ্ঞানীরা। আমি বিজ্ঞান উৎসবের উদ্বোধন ঘোষণা করছি।”

বিকাশের চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার অবসরপ্রাপ্ত মেজর জেনারেল শেখ মনিরুল ইসলাম, সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ রবি পিউরিফিকেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের অধ্যাপক আরশাদ মোমেন, বাংলাদেশ পারমানবিক শক্তি কমিশনের সাবেক জ্যেষ্ঠ বিজ্ঞানী রেজাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিকস ও টেকনোলজি বিভাগের খণ্ডকালীন অধ্যাপক সিদ্দিক-ই-রব্বানী এবং বিজ্ঞান চিন্তার সম্পাদক আবদুল কাইয়ুমসহ অন্যান্য অতিথিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী দিনে ঢাকার ৩০টি স্কুলের শিক্ষার্থীরা দলগতভাবে প্রায় ১০০টি প্রকল্প উপস্থাপন করে। উৎসবের আগে নিবন্ধনের ভিত্তিতে প্রাথমিক যাচাই-বাছাই শেষে এই প্রকল্পগুলো প্রর্দর্শিত হয়। কুইজ পর্বেও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বিজ্ঞান প্রকল্পে ও কুইজে বিজয়ীদের পুরস্কারও বিতরণ করা হয় এবং এখান থেকে ১৫টি প্রকল্প জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:১৯ অপরাহ্ণ | শনিবার, ২০ এপ্রিল ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।