শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের ভাসানচরে পাঠাতে জাতিসংঘের মতামতের অপেক্ষায় ইইউ

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ০২ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   372 বার পঠিত

রোহিঙ্গাদের ভাসানচরে পাঠাতে জাতিসংঘের মতামতের অপেক্ষায় ইইউ

রোহিঙ্গাদের ভাসানচর পাঠাতে জাতিসংঘের কারিগরি কমিটির মূল্যায়নের পর এ বিষয়ে মতামত জানাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার রাজধানীর হোটেল লেকশোরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন ঢাকার ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনেসে তিরিঙ্ক। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ-ডিকাব ইউরোপীয় ইউনিয়নের ৬ জন রাষ্ট্রদূতের সঙ্গে ‘ডিকাব টক’ আয়োজন করে।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনেসে তিরিঙ্ক বলেন, ‘আমরা রোহিঙ্গাদের ভাসানচরে প্রত্যাবাসন বিষয়ে জাতিসংঘের কারিগরি দল যে রিপোর্ট দেবে, সেটির জন্য অপেক্ষা করছি। তাদের রিপোর্টের পর আমাদের মতামত জানাবো। তবে এ প্রক্রিয়াটি অবশ্যই নিরাপদ ও স্বেচ্ছায় হতে হবে’। তিনি আরও বলেন, ‘রোহিঙ্গাদের প্রত্যাবসনে কাজ করতে হবে সবাইকে। রোহিঙ্গাদের প্রত্যাবসনে শুরু করতে আমরা কাজ করছি। মিয়ানমারের নির্বাচনের পর কি হয় সেটা আমরা দেখছি। ইউরোপীয় ইউনিয়নের একক ভূমিক না দেখে পুরো বিশ্ব কি করছে সেটা দেখতে হবে। চীন, ভারত, আসিয়ানকে ভূমিকা রাখতে হবে’।

নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়ে বলেন, ‘ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়টি বাংলাদেশ সরকার আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন। তবে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সবাইকে সক্রিয় হতে হবে’।

এ আলোচনায় অংশ নেন ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো ডি অ্যাসেস বেনেতেজ সালাস, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রাপ পিটারসন, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়াজ, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নানজিয়াতা, সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সন্দ্রা বার্গ ভন লিন্ডে। এতে আরও বক্তব্য রাখেন ডিকাবের প্রেসিডেন্ট আঙ্গুর নাহার মন্টি ও সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০৬ অপরাহ্ণ | বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।