• লভ্যাংশে কর মওকুফসহ ১১ প্রস্তাব ডিএসইর

    নিজস্ব প্রতিবেদক | ১২ মে ২০২০ | ১০:১৫ অপরাহ্ণ

    লভ্যাংশে কর মওকুফসহ ১১ প্রস্তাব ডিএসইর
    apps

    আসন্ন ২০২০-২০২১ বাজেট উপলক্ষে লভ্যাংশে কর মওকুফসহ ১১ প্রস্তাব দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। লভ্যাংশে কর সীমা ৫০ হাজার থেকে বাড়িয়ে ২ লাখ টাকা এবং যেসব লভ্যাংশের ক্ষেত্রে দুইবার অগ্রিম কর (এআইটি) নেওয়া হয়, সেখান থেকে অব্যাহতির প্রস্তাব দিয়েছে।
    মঙ্গলবার (১২ মে) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও অর্থ মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রস্তাব পাঠিয়েছে ডিএসই।
    এদিন লভ্যাংশের পাশাপাশি তালিকাভুক্ত কোম্পানির কর হার কমানোর প্রস্তাব করেছে ডিএসই। তালিকাভুক্ত কোম্পানির কর হার ২৫ শতাংশ থেকে ২০ শতাংশে নামানোর প্রস্তাব করা হয়েছে। এছাড়া তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের (মার্চেন্ট ব্যাংক ছাড়া) কর হার ৩৭.৫০ শতাংশ থেকে কমিয়ে ৩২.৫০ শতাংশ করা, নতুন তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে প্রথম ৩ বছর কর হার সুবিধা ১০ শতাংশ থেকে বাড়ানো ও নতুন বন্ডের তালিকাভুক্তির ক্ষেত্রে প্রথম ৩ বছর ১০ শতাংশ হারে কর সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। অন্যদের পাশাপাশি স্টক এক্সচেঞ্জের কর মওকুফ সুবিধা ১০ বছর করার প্রস্তাব করা হয়েছে।
    এদিকে স্টক এক্সচেঞ্জের সদস্যদের কাছ থেকে অগ্রিম কর হার (এআইটি) ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ করার প্রস্তাব করেছে ডিএসই। এছাড়া এসএমই প্লাটফরমের ক্ষেত্রে এআইটি না নেওয়া, ভ্যাট হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশ করা এবং ২ বছর তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগের ক্ষেত্রে ৫ শতাংশ কর সুবিধা দেওয়ার প্রস্তাব করেছে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:১৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ মে ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি