• শিরোনাম

    লোকসানের  জাঁতাকলে ৭ কোম্পানি

    সালাহ্ উদ্দিন রাজিব | ১৫ জুন ২০২১ | ১২:৪৬ অপরাহ্ণ

    লোকসানের  জাঁতাকলে ৭ কোম্পানি
    apps
    Spread the love
    • Yum

    ধারাবাহিকভাবে লোকসান দিয়ে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৭ কোম্পানি। কোম্পানিগুলো হলো- বিচ হ্যাচারি, গোল্ডেন হার্ভেস্ট, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, ন্যাশনাল টি, শ্যামপুর সুগার এবং জিল বাংলা সুগার মিলস লিমিটেড। এর মধ্যে কয়েকটি কোম্পানি দীর্ঘদিন ধরেই পুঁঞ্জিভুত লোকসানে রয়েছে। কোম্পানিগুলো ধারাবাহিক লোকসানের কারণে বিনিয়োগকারীদের লভ্যাংশও দিচ্ছে না। যে কারণে এসব শেয়ারে আটকে থাকা পুঁজি নিয়ে দু:শ্চিন্তায় বিনিয়োগকারীরা।

    বিচ হ্যাচারি : পুঁজিবাজারে ২০০২ সালে তালিকাভুক্ত হওয়া “জেড” ক্যাটাগরির কোম্পানি বিচ হ্যাচারি লিমিটেডের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪১ কোটি ৪০ লাখ টাকা। পুঁঞ্জিভুত আয়ের পরিমাণ ২ কোটি ৯ লাখ। শেয়ারের পরিমাণ ৪ কোটি ১৪ লাখ ১ হাজার ২১টি। কোম্পানিটি ২০১৫ সালের পর থেকে ধারাবাহিকভাবে শেয়ার প্রতি লোকসানের কারণে শেয়ার হোল্ডারদের লভ্যাংশ দেয়নি। কোম্পানির স্বল্প ও দীর্ঘ মেয়াদী উভয় প্রকার লোনের পরিমাণ ৫ কোটি ৪৭ লাখ ৬ হাজার টাকা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) লোকসান হয়েছে ০৭ পয়সা। গত বছর লোকসান ছিল ২৩ পয়সা। গত বছরের তুলনায় লোকসান কমেছে ১৬ পয়সা। প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) লোকসান হয়েছে ২৫ পয়সা। গত বছর লোকসান ছিল ৩২ পয়সা। গত বছরের তুলনায় লোকসান কমেছে ০৭ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ হয়েছে ৯ টাকা ৯৬ পয়সা।

    Progoti-Insurance-AAA.jpg

    গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড : কোম্পানিটি ২০১৩ সালে তালিকাভুক্ত হওয়া “এ” ক্যাটাগরির শেয়ার যার অনুমোদিত মূলধন ২৫০ কোটি, পরিশোধিত মূলধন ২১৫ কোটি ৮০ লাখ টাকা। পুঁঞ্জিভুত আয়ের পরিমাণ ১০৮ কোটি ১৭ লাখ টাকা। শেয়ার সংখ্যা ২১ কোটি ৫৮ লাখ ৩৭ হাজার ৬২২টি। কোম্পানির স্বল্প ও দীর্ঘ মেয়াদী উভয় প্রকার ঋণের পরিমাণ ১৮২ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা। তৃতীয় প্রান্তিকে লোকসান হয়েছে ২২ পয়সা। গত বছর আয় হয়েছিল ০৪ পয়সা। গত বছর ০৪ পয়সা আয় হলেও এবার লোকসান হয়েছে। প্রথম তিন প্রান্তিকে লোকসান হয়েছে ৮৫ পয়সা। গত বছর আয় ছিল ৬০ পয়সা। গত বছরের তুলনায় লোকসান হয়েছে ৮৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ দাঁড়িয়েছে ১৪ টাকা ১৫ পয়সা।

    মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড : কোম্পানিটি ২০০১ সালে তালিকাভূক্ত হওয়া “জেড” ক্যাটাগরির শেয়ার তাদের অনুমোদিত এবং পরিশোধিত মূলধন যথাক্রমে মূলধন ৩০ কোটি টাকা ও ১২ কোটি টাকা। শেয়ার সংখ্যা ১ কোটি ২০ লাখ। কোম্পানির পুঞ্জিভুত লোকসানের পরিমাণ ১৭ কোটি ৬ লাখ। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী ঋণের পরিমাণ ১৪ কোটি ৮৫ লাখ টাকা। কোম্পানিটি ধারাবাহিক লোকসানের কারণে শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ দিতে পারেনি। তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬ পয়সা। গত বছর শেয়ার প্রতি লোকসান হয়েছিল ০৮ পয়সা। গত বছরের তুলনায় লোকসান কমেছে ০২ পয়সা। প্রথম তিন প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ২০ পয়সা। গত বছর লোকসান ছিল ২২ পয়সা। গত বছরের তুলনায় লোকসান কমেছে ০২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ লোকসান হয়েছে ৪ টাকা ৪২ পয়সা।


    মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেড : পুঁজিবাজারে ২০০১ সালে তালিকাভুক্ত হওয়া “জেড” ক্যাটাগরির কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অনুমোদিত মূলধন ৮০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১৬ কোটি টাকা। পুঞ্জিভুত লোকসানের পরিমাণ ১১১ কোটি ২৭ লাখ। শেয়ারের পরিমাণ ১ কোটি ৬০ লাখ। কোম্পানিটি ধারাবাহিকভাবে লোকসানের কারণে শেয়ার হোল্ডারদের লভ্যাংশ দেয়নি। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী ঋণের পরিমাণ ৬৪ কোটি ২৭ লাখ ৮০ হাজার টাকা। তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ২৯ পয়সা। গত বছর কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছিল ১ টাকা ৪২ পয়সা। গত বছরের তুলনায় লোকসান কমেছে ১৩ পয়সা। প্রথম তিন প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫ টাকা ২৭ পয়সা। গত বছর কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছিল ৫ টাকা ৪২ পয়সা। গত বছরের তুলনায় লোকসান কমেছে ১৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ লোকসান হয়েছে ৬৪ টাকা ৮২ পয়সা।

    ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড : কোম্পানিটি ১৯৭৯ সালে তালিকাভুক্ত হওয়া “এ” ক্যাটাগরির শেয়ার যার অনুমোদিত এবং পরিশোধিত মূলধন যথাক্রমে ২৫ কোটি টাকা এবং ৬ কোটি ৬০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৭০ কোটি ৪৬ লাখ টাকা। শেয়ার সংখ্যা ৬৬ লাখ। কোম্পানির স্বল্প ও দীর্ঘ মেয়াদী উভয় প্রকার ঋণের পরিমাণ ১৪৩ কোটি ২০ লাখ ৩০ হাজার টাকা। তৃতীয় প্রান্তিকে লোকসান হয়েছে ৩৪ টাকা ৩২ পয়সা। গত বছর লোকসান ছিল ৪১ টাকা ৮৩ পয়সা। গত বছরের তুলনায় লোকসান কমেছে ৭ টাকা ৫১ পয়সা। প্রথম তিন প্রান্তিকে লোকসান হয়েছে ৩১ টাকা ৯১ পয়সা। গত বছর শেয়ার প্রতি লোকসান ছিল ৩৫ টাকা ২১ পয়সা। গত বছরের তুলনায় লোকসান কমেছে ৩ টাকা ৩০ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ হয়েছে ৮৪ টাকা ৩৪ পয়সা।

    সায়েমপুর সুগার মিলস লিমিটেড : পুঁজিবাজারে ১৯৯৬ সালে তালিকাভুক্ত হওয়া “জেড” ক্যাটাগরির কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অনুমোদিত এবং পরিশোধিত মুলধন যথাক্রমে মূলধন ৫০ কোটি টাকা এবং ৫ কোটি টাকা। পুঞ্জিভুত লোকসানের পরিমাণ দাঁড়ায় ৪৯৯ কোটি ৭৭ লাখ। শেয়ারের সংখ্যা ৫০ লাখ। কোম্পানিটি ধারাবাহিকভাবে লোকসানের কারণে শেয়ার হোল্ডারদের লভ্যাংশ দেয়নি। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী ঋণের পরিমাণ ১৯০ কোটি ৯ লাখ ৯০ হাজার টাকা। ২৮ টাকা ৪৮ পয়সা লোকসান হয়েছে তৃতীয় প্রান্তিকে। গত বছর লোকসান ছিল ২৬ টাকা ৩৪ পয়সা। গত বছরের তুলনায় লোকসান বেড়েছে ২ টাকা ১৪ পয়সা। প্রথম তিন প্রান্তিকে লোকসান হয়েছে ৭৭ টাকা ৭০ পয়সা। গত বছর লোকসান ছিল ৭২ টাকা ৩৮ পয়সা। গত বছরের তুলনায় লোকসান বেড়েছে ৫ টাকা ৩২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ লোকসান হয়েছে ১০৬৭ টাকা ০৭ পয়সা।

    জিল বাংলা সুগার মিলস লিমিটেড : পুঁজিবাজারে ১৯৮৮ সালে তালিকাভুক্ত হওয়া “জেড” ক্যাটাগরির কোম্পানি জিল বাংলা সুগার মিলস লিমিটেডের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৬ কোটি টাকা। পুঞ্জিভুত লোকসানের পরিমাণ দাঁড়ায় ৪২৬ কোটি ৮৮ লাখ। শেয়ার সংখ্যা ৬০ লাখ। কোম্পানিটি ধারাবাহিকভাবে লোকসানের কারণে শেয়ার হোল্ডারদের লভ্যাংশ দেয়নি। কোম্পানিটির দীর্ঘ ও স্বল্প মেয়াদী ঋণের পরিমাণ ২৩১ কোটি ৬০ হাজার টাকা। তৃতীয় প্রান্তিকে লোকসান হয়েছে ১০ টাকা ২৭ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ছিল ৯ টাকা ২২ পয়সা। গত বছরের তুলনায় লোকসান বেড়েছে ১ টাকা ০৫ পয়সা। প্রথম তিন প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪৭ টাকা ০৮ পয়সা। গত বছর লোকসান ছিল ৪৪ টাকা ৭৩ পয়সা। গত বছরের তুলনায় লোকসান বেড়েছে ২ টাকা ৩৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ লোকসান হয়েছে ৭৪৮ টাকা ৫৩ পয়সা।

     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৪৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ জুন ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২ কোম্পানির ইপিএস প্রকাশ

    ০৯ জানুয়ারি ২০২১

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি