সোমবার ১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুল্কমুক্ত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী আমদানির মেয়াদ বাড়ল

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ১১ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   292 বার পঠিত

শুল্কমুক্ত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী আমদানির মেয়াদ বাড়ল

করোনা সংক্রমণ ঠেকাতে হ্যান্ড স্যানিটাইজার তৈরির প্রধান কাঁচামাল, এন-৯৫ ও কেএন-৯৫ মাস্ক, ফেস শিল্ড, করোনা পরীক্ষার কিটসহ ব্যক্তিগত ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী তৈরিতে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে শুল্কমুক্ত সুবিধার মেয়াদ আরো ৬ মাস বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সম্প্রতি এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আগামী ৩০ জুন পর্যন্ত এসব পণ্য আমদানিতে আমদানি শুল্ক, নিয়ন্ত্রণমূলক শুল্ক, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর বা মূসক, আগাম কর ও অগ্রিম আয়কর থেকে অব্যাহতি সুবিধা বহাল থাকার কথা বলা হয়েছে।

সুবিধা পাওয়া এসব পণ্যের মধ্যে রয়েছে মাস্ক, কেএন-৯৫ মাস্ক, এন-৯৫ মাস্ক, ফেস শিল্ড, গ্যাস মাস্ক, মাস্কের ইয়ার ব্যান্ড, নোজ প্রটেক্টর, প্লাস্টিক ফেস শিল্ড, সুরক্ষা গগলস ইত্যাদি। এ ছাড়া মাস্ক ও পিপিই উৎপাদনে ব্যবহৃত বিভিন্ন ধরনের নন-ওভেন ফিলামেন্ট, স্যানিটাইজার তৈরির ইসোপ্রোপাল। অ্যালকোহল এ সুবিধার আওতায় থাকবে।

শুল্কমুক্ত সুবিধা পেতে হলে আমদানিকারককে অবশ্যই সরকারি নিবন্ধনভুক্ত (আইআরসি) ওষুধ কোম্পানি, মেডিক্যাল সরঞ্জাম উৎপাদক ও পোশাক উৎপাদানকারী প্রতিষ্ঠান হতে হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের মার্চে। এপ্রিলে সব ধরনের সুরক্ষা সামগ্রীর আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর, অগ্রিম আয়করসহ যাবতীয় শুল্ক-কর মওকুফ করেছিল সরকার। প্রথম দফায় যে সুবিধা দেয়া হয়েছিল তার মেয়াদ শেষ হয় গত বছরের ৩০ সেপ্টেম্বর। এরপর স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধে গত ৩১ ডিসেম্বর পর্যন্ত এসব পণ্য আমদানিতে সব ধরনের সুবিধা দেয়া হয়। ফের গত ৫ জানুয়ারি এক প্রজ্ঞাপনে আমদানিকারকদের আরো ৬ মাস এই সুবিধা প্রদান করা হলো।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২৭ অপরাহ্ণ | সোমবার, ১১ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11185 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।