• শেষ কার্যদিবসে সূচক বাড়লেও কমেছে লেনদেন

    বিবিএ নিউজ.নেট | ১৩ জানুয়ারি ২০২২ | ৫:৪৪ অপরাহ্ণ

    শেষ কার্যদিবসে সূচক বাড়লেও কমেছে লেনদেন
    apps

    সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। ওষুধ, রসায়ন এবং বহুজাতিক কোম্পানির শেয়ারের দর বৃদ্ধির ফলে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।

    এদিন ওষুধ ও রসায়ন খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০টির কোম্পানির আর কমেছে ৫টির। এছাড়াও অপরিবর্তিত রয়েছে সাতটি কোম্পানির শেয়ারে দাম।

    Progoti-Insurance-AAA.jpg

    অন্যদিকে গ্রামীণফোন, ইউনিলিভার কেয়ার, ম্যারিকো, লিন্ডে বিডি, রেনেটা এবং বার্জার পেইন্টসহ বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে বেশির ভাগ কোম্পানির শেয়ারে দাম কমার পরও সূচক বেড়েছে। এর আগের দিন বুধবার উভয় বাজারে দরপতন হয়েছিল।

    ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে বিক্রেতার তুলনায় ক্রেতা কম থাকায় দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এদিন ৩৭৮টি প্রতিষ্ঠানের ২৩ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার ৬৩টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৬৭টির আর অপরিবর্তিত রয়েছে ৫৫টির।
    এদিন তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ২১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৬ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ৯ পয়েন্ট।


    এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৪২ কোটি ৮৪ লাখ ১১ হাজার টাকা শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৬৪ কোটি ১৭ লাখ ৮ হাজার টাকা শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

    এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ারের। এরপর ছিল পাওয়ার গ্রিড, বেক্সিমকো লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, ফরচুন সুজ, তিতাস গ্যাস, বেক্সিমকো সুকুক, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স এবং লাভেলো আইসক্রিম লিমিটেড।

    অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩০টির। আর অপরিবর্তিত ছিল ৩৯টির। এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৯ লাখ ৬১হাজার ৩৯৬ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭২ কোটি ৩৫ লাখ ৫ হাজার ৪৮০ টাকার শেয়ার।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৫:৪৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি ২০২২

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি