বুধবার ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজারের যে কোনো সিদ্ধান্ত নেওয়ার বিএসইসির সম্পূর্ণ কর্তৃত্ব রয়েছে : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক:   |   রবিবার, ২০ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   42 বার পঠিত

শেয়ারবাজারের যে কোনো সিদ্ধান্ত নেওয়ার বিএসইসির সম্পূর্ণ কর্তৃত্ব রয়েছে : হাইকোর্ট

শেয়ারবাজারের যে কোনো সিদ্ধান্ত নেওয়ার বিএসইসির (বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন) সম্পূর্ণ কর্তৃত্ব রয়েছে বলে আদেশ দিয়েছে হাইকোর্ট।

হাইকোর্টের আদেশে বরা হয়েছে, শেয়ারবাজারের এসএমই প্ল্যাটফর্ম এবং অন্যান্য মার্কেটে সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার লক্ষ্যে কমিশন যে সিদ্ধান্ত যুক্তিযুক্ত মনে করবে, সেই সিদ্ধান্তই নিতে পারবে।

এসএমই মার্কেটে বিনিয়োগ সীমা নিয়ে এক বিনিয়োগকারীরা করা রিট নিস্পত্তিতে হাইকোর্ট বলেছে, এসএমই প্ল্যাটফর্মে ট্রেড করার জন্য একজন বিনিয়োগকারীর ন্যূনতম বিনিয়োগ সীমা ৩০ লাখ টাকা নির্ধারণ করার ক্ষমতা বিএসইসির রয়েছে।

এছাড়া, এসএমই প্ল্যাটফর্মের জন্য ফ্লোর প্রাইস দেওয়াও কমিশনের সম্পূর্ণ এখতিয়ার।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চের দেওয়া রায়ের সম্পূর্ণ পর্যবেক্ষণ প্রকাশিত হয়েছে। যা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে সম্প্রতি প্রকাশ করা হয়েছে।

হাইকোর্টের রায় অনুসারে, এসএমই প্ল্যাটফর্মের একজন বিনিয়োগকারী মোঃ রাজু হোসেন ২০২২ সালের ২১ সেপ্টেম্বর বিএসইসি কর্তৃক জারি করা একটি সার্কুলারের বৈধতা চ্যালেঞ্জ করে একটি রিট পিটিশন দায়ের করেন।

যাতে এসএমই প্ল্যাটফর্মের যোগ্য বিনিয়োগকারীদের ক্ষেত্রে ন্যূনতম বিনিয়োগ ৩০ লাখ টাকা করা হয়।

আবেদনের পরিপ্রেক্ষিতে, হাইকোর্ট বেঞ্চ বিএসইসির জারি করা ওই সার্কুলার কেন এসএমই প্ল্যাটফর্মের বিনিয়োগকারীদের ন্যূনতম বিনিয়োগ সীমা ৩০ লাখ টাকা নির্ধারণ করেছিল, তা ব্যাখ্যা করার জন্য বিবাদীদের উপর একটি রুল জারি করে এবং এসএমই প্ল্যাটফর্মে কমিশনের জারি করা ওই আদেশ স্থগিত করে।

তবে চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ রুলটি খারিজ করে দেয় এবং সার্কুলারটি কার্যকর করার উপর স্থগিতাদেশও প্রত্যাহার করে নেয়।

হাইকোর্ট বলেছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অধ্যাদেশ, ১৯৯৬ এর ধারা ২০এ এর অধীনে প্রদত্ত ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে কমিশন কর্তৃক এসএমই প্ল্যাটফর্মে বিধিনিষেধ আরোপ করাকে সংবিধানের ২৭ এবং ২৯ অনুচ্ছেদ বিক্ষুব্ধ বলা যাবে না।

হাইকোর্ট আরও পর্যবেক্ষণ করেছে যে, কমিশনের দাবির পরিপ্রেক্ষিতে এবং সাধারণভাবে যোগ্য বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে জারি করা প্রজ্ঞাপনের প্রেক্ষাপট বিবেচনা করে, সংবিধানের ৪০ এবং ৪২ অনুচ্ছেদ লঙ্ঘনের প্রশ্নই ওঠে না।

রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী মোঃ নুরুন্নবী বুলবুল ও মোস্তফা কামাল আদালতে শুনানি করেন এবং বিএসইসির পক্ষে ছিলেন ব্যারিস্টার এ এম মাসুম।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫৩ অপরাহ্ণ | রবিবার, ২০ আগস্ট ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।