মঙ্গলবার ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজারে বিশ্বের সবচেয়ে বড় আইপিও’র যাত্রা স্থগিত

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ০৪ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   252 বার পঠিত

শেয়ারবাজারে বিশ্বের সবচেয়ে বড় আইপিও’র যাত্রা স্থগিত

শেয়ারবাজারের ইতিহাসে সবচেয়ে দামি তালিকাভুক্তির রেকর্ড গড়ার আশা নিয়ে বৃহস্পতিবার যাত্রা শুরুর কথা ছিল আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’র নতুন আর্থিক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের। তবে প্রতিষ্ঠানটির সে যাত্রা আপাতত স্থগিত করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বড় ধরনের বেশকিছু সমস্যা রয়েছে জানিয়ে শেয়ারবাজারে ইতিহাস গড়তে যাওয়া জ্যাক মা’র অ্যান্ট গ্রুপের যাত্রা স্থগিত করে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। তবে অ্যান্ট গ্রুপের আইপিও স্থগিতের কারণ স্পষ্ট নয়।

সাংহাই ও হংকংয়ের দ্বৈত প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও’র মাধ্যমে তিন হাজার ৪৫০ কোটি ডলার শেয়ার বিক্রির আশা নিয়ে যাত্রা শুরুর ঘোষণা দিয়েছিল অ্যান্ট গ্রুপ। সাংহাই ও হংকং স্টক এক্সচেঞ্জে এ প্রতিষ্ঠানটি তালিকাভুক্ত হলে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় শেয়ারবাজারের অভিষেক হতো বৃহস্পতিবার। কিন্তু তার আগেই চীনা কর্তৃপক্ষ শেয়ারবাজারে অ্যান্ট গ্রুপের যাত্রা শুরুর পেছনে ‘বড় সমস্যা’ রয়েছে উল্লেখ করে প্রতিষ্ঠানটির আইপিও স্থগিত করে দিয়েছে।

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’র প্রতিষ্ঠিত একটি অর্থনৈতিক ইকোসিস্টেম অ্যান্ট গ্রুপ। চীনের সবচেয়ে জনপ্রিয় লেনদেনের অ্যাপ আলিপে এই ইকোসিস্টেমের অংশ, যা নগদ, চেক ও ক্রেডিট কার্ডে লেনদেন করে।

অ্যান্ট গ্রুপের ৩৩ শতাংশ মালিকানা চীনা ই-কমার্স আলিবাবার। বুধবার হংকংয়ে এর শেয়ারমূল্য ৬.৯ শতাংশে নেমেছে। এছাড়া শেয়ারবাজরে অ্যান্ট গ্রুপের যাত্রা স্থগিতের ঘোষণা আসার পর নিউইয়র্কে আলিবাবার শেয়ারমূল্য ৮.১ শতাংশ কমে গেছে।

সম্প্রতি জ্যাক মা ও আলিবাবার আরও দুজন শীর্ষ কর্মকর্তার সঙ্গে এক সাক্ষাতে চীন সরকারের আর্থিক নীতিনির্ধারকরা জানান, অ্যান্ট গ্রুপের অনলাইন ব্যবসাগুলোকে কড়া নজরদারিতে রেখেছে অর্থনৈতিক নীতিনির্ধারকরা। অ্যান্ট গ্রুপ তাদের গ্রাহকদের কাছ থেকে বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করেছে, যা চীনা সরকারের কাছে না চাইলে পাওয়া যাবে না।

চীন সরকার দেশটির কোম্পানিগুলোকে যথেষ্ট সহায়তা দেয়, এ কথা শুধু বাইরের দেশের সমালোচকরা বলেন। তবে এর বিনিময়ে কোম্পানিগুলোর ওপর আরও কর্তৃত্ব ফলাতে চায় বেইজিং, যা অন্য দেশগুলোতে সচরাচর দেখা যায় না।

এক বার্তায় অ্যান্ট গ্রুপ জানায়, চীনের উন্নয়নে কোনো অসুবিধা বা বাধা তৈরি করলে অ্যান্ট গ্রুপ সরকারের কাছে ক্ষমা প্রার্থী। দুটি স্টক এক্সচেঞ্জের নীতিমালা অনুসারে পরবর্তী বিষয়গুলো সঠিকভাবে পরিচালনা করবে অ্যান্ট গ্রুপ। ক্রমবিবর্তনশীল অর্থনৈতিক নীতিমালাকে অ্যান্ট গ্রুপ সম্মান করে। তারা সরকারের সব নির্দেশনা মেনে চলতে বদ্ধপরিকর। এরপর হংকং এক্সচেঞ্জ জানায়, অ্যান্ট গ্রুপ শেয়ারবাজারে তালিকাভুক্তির পরিকল্পনা বাতিল করেছে।

যাত্রা শুরু হলে অ্যান্ট গ্রুপের সাংহাই স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তিতে শেয়ারপ্রতি দাম পড়তো ৬৮.৮ ইউয়ান। ওই শেয়ারবাজারের ১৬৭ কোটি শেয়ার থেকে ১১ হাজার ৪৯৪ কোটি ইউয়ান বা এক হাজার ৭২৩ কোটি মার্কিন ডলার সংগ্রহের পরিকল্পনা ছিল অ্যান্ট গ্রুপের।

এদিকে, হংকং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তিতে শেয়ারপ্রতি ৮০ ডলার করে ধরার পরিকল্পনা ছিল অ্যান্ট গ্রুপের। এই বাজারের ১৬৭ কোটি শেয়ার থেকে ১৩ হাজার ৩৬৫ কোটি হংকং ডলার বা এক হাজার ৭২৪ কোটি ডলার সংগ্রহের আশা ছিল প্রতিষ্ঠানটির। সবমিলিয়ে শেয়ারবাজার তালিকাভুক্তি থেকে তিন হাজার ৪৫০ কোটি ডলার সংগ্রহের আশা ছিল অ্যান্ট গ্রুপের। এই হিসাবে এখন পর্যন্ত শেয়ারবাজার থেকে কোনো প্রতিষ্ঠানের সর্বোচ্চ সংগ্রহের সম্ভাবনা ছিল প্রতিষ্ঠানটির।

এর আগে আইপিও তালিকাভুক্তিতে সবচেয়ে বড় রেকর্ড ছিল সৌদি আরামকোর। সৌদি রাজপরিবারের মালিকানাধীন কোম্পানিটি ২৯.৪ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রয় করেছিল।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:১৬ অপরাহ্ণ | বুধবার, ০৪ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।