শুক্রবার ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজার উন্নয়নে উত্থাপিত দাবি বিবেচনা করা হবে- সালমান এফ রহমান

  |   বৃহস্পতিবার, ০৭ ফেব্রুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   809 বার পঠিত

শেয়ারবাজার উন্নয়নে উত্থাপিত দাবি বিবেচনা করা হবে- সালমান এফ রহমান

দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, রাজস্ব ও ব্যাংকিং পরিস্থিতি নিয়ে এক আলোচনায় সভায় শেয়ারবাজারের উন্নয়নে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) পক্ষে কিছু দাবি উত্থাপন করা হয়েছে। যেগুলো বিবেচনা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমান। এ বিষয়ে পরবর্তীতে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবেন বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (০৭ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রনালয়ে এনইসি কনফারেন্স রুমে দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, রাজস্ব ও ব্যাংকিং পরিস্থিতি নিয়ে আলোচনায় সভায় তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল ও সালমান এফ. রহমানের সঙ্গে দেশের সার্বিক অর্থনীতি নিয়ে আলোচনার জন্য আজকের সভার আয়োজন করা হয়।

সভায় ডিবিএ সভাপতি শাকিল রিজভী শেয়ারবাজারের উন্নয়নে তালিকাভুক্ত কোম্পানির কর হার কমানোর প্রস্তাব করেন। এছাড়া লেনদেনের উপর কর হার ০.০৫ টাকা থেকে কমিয়ে ০.০১২৫ শতাংশ করা, বিভিন্ন বহুজাতিক ও সরকারি কোম্পানিকে তালিকাভুক্ত হতে বাধ্য করা, সরকারি বড় প্রজেক্ট বাস্তবায়নে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করার প্রস্তাব করেন। এছাড়া কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের সংযুক্তির মাধ্যমে বন্ড ও ট্রেজারি মার্কেট তৈরী হওয়ার সুযোগ হওয়ায়, এই মার্কেট চালু করার প্রস্তাব করেছেন।

এ সময় তিনি বলেন, মিউচুয়্যাল ফান্ডগুলো বোনাস ইউনিট প্রদানে বা পুনঃবিনিয়োগে ঝুঁকে পড়েছে। যাতে বছর শেষে বিনিয়োগকারীরা নগদ লভ্যাংশ থেকে বঞ্চিত হচ্ছে। অথচ তারা নগদ লভ্যাংশের প্রতাশায় থাকে। এমতাবস্থায় ফান্ডগুলোকে নগদ লভ্যাংশ প্রদানে উৎসাহিত করতে হবে, প্রয়োজনে বাধ্য করতে হবে।

সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. আবুল হাশেম, পরিচালক রকিবুর রহমান ও মিনহাজ মান্নান ইমন, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফিন্যান্স কোম্পানীজ এসোসিয়েশনের সভাপতি মো: খলিলুর রহমান, ডিবিএ’র সভাপতি শাকিল রিজভী ও সহ-সভাপতি ডি রোজারিওসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:৩২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ ফেব্রুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11253 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।