শুক্রবার ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পাঠ্যপুস্তকে পুঁজিবাজারে বিনিয়োাগ শিক্ষা অন্তর্র্ভুক্তির উদ্যোগ

সচেতনতা বাড়াতে সহায়ক হবে

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ২৪ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   345 বার পঠিত

সচেতনতা বাড়াতে সহায়ক হবে

দেশের মানুষকে পুঁজিবাজারে বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করা এবং শিক্ষিত বিনিয়োগকারী বাড়ানোর উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধারাবাহিকতায় মাধ্যমিক পর্যায় থেকে পাঠ্যপুস্তকে বিনিয়োগ শিক্ষা (পুঁজিবাজার, ব্যাংক, বীমা ইত্যাদি) অন্তর্ভুক্ত করার বিষয়ে কাজ করছে কমিশন। শিগগিরই এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠাবে বিএসইসি। বিএসইসি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশিত হয়।

প্রাথমিক ও মাধ্যমিক স্তরে নতুন পাঠ্যপুস্তক অন্তর্ভুক্ত করতে বর্তমান সরকার পদক্ষেপ নিয়েছে। সেখানে শ্রেণিভিত্তিক শিক্ষার বিষয়বস্তু নির্ধারণ করার কার্যক্রম চলছে। ২০২২ সাল থেকে নতুন এ পাঠ্যপুস্তক চালু করা হবে। যেসব পাঠ্যপুস্তক চালু করতে যাচ্ছে, তাতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের দশটি বিষয় অধ্যয়ন করানো হবে। বিষয়গুলো হচ্ছে- ভাষা ও যোগাযোগ, গণিত ও যুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, সমাজ ও বিশ্ব নাগরিকত্ব, জীবন ও জীবিকা, পরিবেশ ও জলবায়ু, মূল্যবোধ ও নৈতিকতা, শারীরিক-মানসিক স্বাস্থ্য ও সুরক্ষা এবং শিল্প-সংস্কৃতি। তবে পাঠ্যপুস্তকে এ ১০টি বিষয়ের মধ্যে বিনিয়োগ শিক্ষাবিষয়ক কিছুই নেই। তাই মাধ্যমিক স্তরের পঠ্যপুস্তকে বিনিয়োগ শিক্ষার বিষয়গুলো অন্তর্ভুক্তির জন্য প্রস্তাবনা তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

তবে পাঠ্যপুস্তকে বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের প্রসারে কেউ কেউ ভিন্নমত পোষণ করেছেন। তাদের মতে, বর্তমানে যেসব বিনিয়োগকারী পুঁজিবাজারে রয়েছেন কেবল তাদের মধ্যে বিনিয়োগ শিক্ষা কার্যক্রমটি সীমিত রাখা উচিত। এছাড়া পাঠ্যপুস্তকে বিনিয়োগ শিক্ষা অন্তর্ভুক্ত করার বিষয়টিও বাস্তবসম্মত নয়। দেশের সকল শ্রেণির মানুষের মধ্যে পুঁজিবাজারকে ছড়িয়ে দেওয়ার মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি।

বিএসইসির মতে, আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন গবেষণা অনুযায়ী, বিনিয়োাগ শিক্ষার বিষয়টি স্কুল কারিকুলামে অন্তর্ভুক্ত করাই শ্রেয়। স্কুল পর্যায়ের বিনিয়োাগ শিক্ষা, একজন নাগরিককে পরিণত বয়সে আয়, ব্যয়, সঞ্চয় ও বিনিয়োগ-সংক্রান্ত সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

পুঁজিবাজার বিষয়ে এদেশের মানুষের মধ্যে এক ধরনের না বোঝার ভিত্তি রয়েছে। এটি কাটাতে এমন উদ্যাগ খুব কার্যকর হতে পারে। পাশাপাশি এ বিষয়ে সচেতনতাও বাড়বে মানুষের মধ্যে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৫ পূর্বাহ্ণ | রবিবার, ২৪ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।