শনিবার ১৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে আড়াই হাজার কোটি টাকা লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৯ জুন ২০২১   |   প্রিন্ট   |   215 বার পঠিত

সপ্তাহজুড়ে আড়াই হাজার কোটি টাকা লেনদেন কমেছে

টানা ৯ সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকার পর গত সপ্তাহে শেয়ারবাজারে পতন হয়েছে। সপ্তাহটিতে শেয়ারবাজারের সব সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসই শেয়ারবাজার দরপতন হয়। গত সপ্তাহে শেয়ারবাজারে ১৮ শত কোটি টাকার বাজার মূলধন এবং আড়াই হাজার কোটি টাকার লেনদেন কমেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩.৮৯ পয়েন্ট বা ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৫২.৭৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৫৫ পয়েন্ট বা ০.৬৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮.০৪ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ কমে দাঁড়িয়ে যথাক্রমে ১ হাজার ২৯০.৯৩ পয়েন্ট এবং ২ হাজার ১৯৭.০৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৮টির বা ৩৯.৪৭ শতাংশের, কমেছে ২১০টির বা ৫৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির বা ৪.৫৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯ হাজার ৭৯৮ কোটি ৬৭ লাখ ৯৮ হাজার ২৫৫ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২ হাজার ১৮৮ কোটি ২৩ লাখ ৯৯ হাজার ৮৪৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২ হাজার ৩৮৯ কোটি ৫৬ লাখ ১ হাজার ৫৯০ টাকা বা ১৯ শতাংশ কমেছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৯ হাজার ৯৩৭ কোটি ৭৭ লাখ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৮ হাজার ১৩৪ কোটি ৮২ লাখ ৪৭ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১ হাজার ৮০২ কোটি ৯৪ লাখ ৫৩ হাজার টাকা বাজার মূলধন হারিয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৮৪ লাখ ৮ হাজার ২৩২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫২৭ কোটি ৪৫ লাখ ৮৯ হাজার ২৫৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৮২ কোটি ৬১ লাখ ৮১ হাজার ২১ টাকা কম হয়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪.৪০ পয়েন্ট বা ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৭০.৯৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৮.২২ পয়েন্ট বা ০.১৭ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৩.৭১ পয়েন্ট বা ০.১০ শতাংশ, সিএসই-৫০ সূচক ৬.১০ পয়েন্ট বা ০.৪৮ শতাংশ এবং সিএসআই ১.৯৭ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৫৭৬.২০ পয়েন্ট, ১৩ হাজার ১০৪.৯৩ পয়েন্টে, ১ হাজার ২৭৭.৩৩ পয়েন্টে এবং সিএসআই ১ হাজর ৭৫.২২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪২টির বা ৪২.০১ শতাংশের দর বেড়েছে, ১৭৬টির বা ৫২.০৭ শতাংশের কমেছে এবং ২০টির বা ৫.৯২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৪৬ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ জুন ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।