শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   266 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

দেশের উভয় শেয়ারবাজারে সপ্তাহজুড়ে সব সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। গত সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৯ হাজার কোটি টাকা। এবং ডিএসইতে লেনদেন ৫৪% বেড়েছে।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫ হাজার ৬২৩ কোটি ৭৫ লাখ ৯৮১ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৯৬৩ কোটি ৯২ লাখ ৮ হাজার ৫৬৭ টাকা বা ৫৩.৬৬ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৬৫৯ কোটি ৮২ লাখ ৯২ হাজার ৪১৪ টাকার।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ১২৪ কোটি ৭৫ লাখ ১৯৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৯১৪ কোটি ৯৫ লাখ ৭৩ হাজার ১০৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ২০৯ কোটি ৭৮ লাখ ২৭ হাজার ৯৩ টাকা বেশি হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১০.৩৩ পয়েন্ট বা ২.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২১৮.৩৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৩.৫৮ পয়েন্ট বা ২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭৮.১২ পয়েন্ট বা ৪.৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৩.৬৭ পয়েন্টে এবং ১৮৭৬.৭৪ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৯টির বা ২৯.৯৫ শতাংশের, কমেছে ১৯৩টির বা ৫৩.০২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির বা ১৭.০৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ১৬ হাজার ৯৪৭ কোটি ২৩ লাখ ৭১ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ২৫ হাজার ৭৯৪ কোটি ৫৫ লাখ ৮৫ হাজার টাকায়। এতে সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন ৮ হাজার ৮৪৭ কোটি ৩২ লাখ ৯ হাজার টাকা বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৩২ কোটি ৪০ লাখ ৮৭ হাজার ৩৭৯ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২১৩ কোটি ৫২ লাখ ৭৪ হাজার ৬৪০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৮ কোটি ৮৮ লাখ ১২ হাজার ৭৩৯ টাকা বা ৮.৮৪ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩১৯.২৭ পয়েন্ট বা ২.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৮৯.৩০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৯৮.৯৮ পয়েন্ট বা ২.২৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৫২.৯৮ পয়েন্ট বা ২.১৪ শতাংশ, সিএসই-৫০ সূচক ৩৯.০১ পয়েন্ট বা ৩.৬৫ শতাংশ এবং সিএসআই ১৯.১০ পয়েন্ট বা ১.৯৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৩৬.৫৪ পয়েন্টে, ১২ হাজার ৫৮.৪৭ পয়েন্টে, ১ হাজার ১০৯.১৭ পয়েন্টে এবং ৯৯০.২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১০৪টির বা ৩২.৯১ শতাংশের দর বেড়েছে, ১৫২টির বা ৪৮.১০ শতাংশের কমেছে এবং ৬০টির বা ১৮.৯৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৫৫ অপরাহ্ণ | শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।