বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৩ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   220 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

গত সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজারে  সব সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। একই সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর এবং টাকার পরিমাণে লেনদেন। আর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ৯ হাজার কোটি টাকা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৩.১২ পয়েন্ট বা ১.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৩৬.১৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৮.৮৬ পয়েন্ট বা ২.১৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৮.৩৩ পয়েন্ট বা ১.২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৯৪.৬৫ পয়েন্টে এবং ২২০৮.৪৫ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৮৪টির বা ২৩.০৭ শতাংশের, কমেছে ২২৯টির বা ৬২.৯২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির বা ১৪.০১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭ হাজার ৮২৪ কোটি ৮৭ লাখ ৪২ হাজার ৪৪৯ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৫১৮ কোটি ৪২ লাখ ৪ হাজার ৪৭২ টাকা বা ১৬.২৫ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯ হাজার ৩৪৩ কোটি ২৯ লাখ ৪৬ হাজার ৯২১ টাকার।

ডিএসইতে গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৫৬৪ কোটি ৯৭ লাখ ৪৮ হাজার ৪৯০ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ৮৬৮ কোটি ৬৫ লাখ ৮৯ হাজার ৩৮৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৩০৩ কোটি ৬৮ লাখ ৪০ হাজার ৮৯৪ টাকা কম হয়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১ হাজার ৭০৯ কোটি ৬৪ লাখ ৮০ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৯২ হাজার ২৮৯ কোটি ৫ লাখ ২১ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বিনিয়োগকারীরা ৯ হাজার ৪২০ কোটি ৫৯ লাখ ৫৯ হাজার টাকা বাজার মূলধন কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৫৩ কোটি ৯০ লাখ ৬৭ হাজার ৬৯২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৪১ কোটি ২৮ লাখ ৫০ হাজার ৮৯৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১২ কোটি ৬২ লাখ ১৬ হাজার ৭৯৬ টাকা বা ২.৮৬ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৪.০৮ পয়েন্ট বা ১.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ২১.০৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১৮.৬৭ পয়েন্ট বা ১.১৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৯৫.৩২ পয়েন্ট বা ১.৪৩ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৫.৯৯ পয়েন্ট বা ১.২২ শতাংশ এবং সিএসআই ১৩.৬৭ পয়েন্ট বা ১.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ২৭২.৪৩ পয়েন্টে, ১৩ হাজার ৪০৫.১০ পয়েন্টে, ১ হাজার ২৯৩ পয়েন্টে এবং ১ হাজার ৮১.৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮৩টির বা ২৬.৫১ শতাংশের দর বেড়েছে, ১৮৫টির বা ৫৯.১০ শতাংশের কমেছে এবং ৪৫টির বা ১৪.৩৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৪৯ পূর্বাহ্ণ | শনিবার, ২৩ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।