রবিবার ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ জুন ২০২২   |   প্রিন্ট   |   137 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

বিদায়ী সপ্তাহেও (০৫ থেকে ০৯ জুন) দেশের শেয়ারবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেন। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এছাড়া সপ্তাহজুড়ে বাজার মূলধন বেড়েছে আড়াই হাজার কোটি টাকা।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮.৭৭ পয়েন্ট বা ০.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৪৮০.৩০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৯৮ পয়েন্ট বা ০.১৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩.৩০ পয়েন্ট বা ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪১৩.৭৮ পয়েন্টে এবং দুই হাজার ৩৫২.৩৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০৬টির বা ৫২.৯৬ শতাংশের, কমেছে ১৫৭টির বা ৪০.৩৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির বা ৬.৬৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চার হাজার ৩৪১ কোটি ৯১ লাখ ৩৬ হাজার ৮৮০ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ৯২৬ কোটি ১২ লাখ ৪৬ হাজার ৯৪১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪১৫ কোটি ৭৮ লাখ ৮৯ হাজার ৯৩৯ টাকা বা ১১ শতাংশ বেড়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২০ হাজার ২৭৭ কোটি ২০ লাখ ৫৯ হাজার ৬২৮ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ২২ হাজার ৮৮১ কোটি ৮২ লাখ ৫৫ হাজার ৯৮৬ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ২ হাজার ৬০৪ কোটি ৬১ লাখ ৯৬ হাজার ৩৫৮ টাকা বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১২৯ কোটি ৬১ লাখ ১৩ হাজার ১৪২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১৫ কোটি ৮২ লাখ ৮৩ হাজার ১৬৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৩ কোটি ৭৮ লাখ ২৯ হাজার ৯৭৭ টাকা বা ১২ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩৪.১১ পয়েন্ট বা ০.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ০২৫.৮৪ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৮০.৮৪ পয়েন্ট বা ০.৭১ শতাংশ, সিএসই-৩০ সূচক ৪১.৫৮ পয়েন্ট বা ০.৩০ শতাংশ এবং সিএসই-৫০ সূচক ৩.৮০ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৪১০.৩৬ পয়েন্টে, ১৩ হাজার ৭৩৯.৭৩ পয়েন্টে এবং এক হাজার ৩৯৯.৮৮ পয়েন্টে। তবে সিএসআই সপ্তাহ শেষে অপরিবর্তিত রয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯৭টির বা ৫৫.৬৫ শতাংশের দর বেড়েছে, ১৩২টির বা ৩৭.২৯ শতাংশের কমেছে এবং ২৫টির বা ৭.০৬ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৫৬ অপরাহ্ণ | শনিবার, ১১ জুন ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।