রবিবার ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে ৩ ব্যাংক লভ্যাংশ ঘোষণা করলেও হতাশ করেছে ২ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৩ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   293 বার পঠিত

সপ্তাহজুড়ে ৩ ব্যাংক লভ্যাংশ ঘোষণা করলেও হতাশ করেছে ২ কোম্পানি

গত সপ্তাহে লভ্যাংশ সংক্রান্ত বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানির। কোম্পানিগুলো হলো- এগুলো হলো- আইএফআইসি ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেড। এর মধ্যে আইএফআইসি ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড এবং ওয়ান ব্যাংক লিমিটেড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। অবশিষ্ট ২ কোম্পানি পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদেরক ২০২০ সমাপ্ত অর্থবছরে লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আইএফআইসি ব্যাংক লিমিটেড : ব্যাংকটি ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগের অর্থবছরে কোম্পানিটি ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ আগের বছরের তুলনায় ৫০% লভ্যাশ কমেছে। ঘোষিত লভ্যাংশ সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে আগামী ২৭ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৭ মে ২৫ এপ্রিল।
এদিকে ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ আইএফআইসি ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৭০ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ৭৫ পয়সা।
গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৭ টাকা ১৮ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল শেয়ার প্রতি সম্পদ মূল্য ১৮ টাকা ০২ পয়সা।
ব্যাংক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৪ হাজার কোটি টাকা এবং এক হাজার ৬১৯ কোটি ৮৭ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ এক হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকা।
এ কোম্পানির ১৬১ কোটি ৯৮ লাখ ৭৩ হাজার ৮৬৮টি শেয়ারের মধ্যে ৪.১১ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩২.৭৫ সরকার, ২৩.১৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.৭৪ শতাংশ বিদেশি এবং ৩৯.২৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

প্রাইম ব্যাংক লিমিটেড : ব্যাংকটি ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগের বছর অর্থাৎ ২০১৯ অর্থবছরে কোম্পানিটি ১৩.৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ আগের বছরের তুলনায় লভ্যাংশ বেড়েছে ১.৫০ শতাংশ। ঘোষিত লভ্যাংশ সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২০ মে ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ এপ্রিল।
৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ প্রাইম ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ১ টাকা ৬১ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ১৭ পয়সা।
গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৫ টাকা ১৫ পয়সা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ২৩ টাকা ৪৬ পয়সা।
ব্যাংক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ২ হাজার ৫০০ কোটি টাকা এবং এক হাজার ১৩২ কোটি ২৮ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ এক হাজার ৪০২ কোটি ৮৫ লাখ টাকা। এ কোম্পানির ১৩ কোটি ২২ লাখ ৮৩ হাজার ৪৭৭টি শেয়ারের মধ্যে ৩৯.০২ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩৩.২৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.৫৪ শতাংশ বিদেশি এবং ২৭.১৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

ওয়ান ব্যাংক লিমিটেড : ব্যাংকটি ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের (২০২০) জন্য সাড়ে ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ান ব্যাংক লিমিটেড। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ৫.৫ শতাংশ বোনাস লভ্যাংশ। ঘোষিত লভ্যাংশ সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৪ জুন, সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ মে।
৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ যমুনা ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ১ টাকা ৫৭ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ১ টাকা ৮২ পয়সা (রিইস্টেড)।
গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ৩১ পয়সা। আগের বছর ছিল ১৮ টাকা ২১ পয়সা।
ব্যাংক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে এক হাজার কোটি টাকা এবং ৮৮৫ কোটি ৩৪ লাখ ৬০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ ৭২৭ কোটি ১৭ লাখ টাকা।
এ কোম্পানির ৮৮ কোটি ৫৩ লাখ ৪৬ হাজার ৪০৫টি শেয়ারের মধ্যে ৩২.০৬ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২৮.২২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.৩৯ শতাংশ বিদেশি এবং ৩৯.৩৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের : ব্যাংকটি ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।, সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ০.২৮ পয়সা। আগামী ১৩ জুলাই বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে।

পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স : পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। এ নিয়ে কোম্পানিটি গত ৪ বছর বিনিয়োগকারীদেরকে কোনো লভ্যাংশ দেয়নি। সর্বশেষ ২০১৬ সালে ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।
লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৬ মে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ এপ্রিল।
এদিকে, কোম্পানিটির তৃতীয় প্রান্তিকে (জুলাই, ২০২০-সেপ্টেম্বর,২০২০) ৪ কোটি ৬৭ লাখ টাকার প্রিমিয়াম আয় বেড়েছে। আগের বছর একই সময় কমেছিল ৬ কোটি ১০ লাখ টাকা।
৯ মাসে (জানুয়ারি ২০-সেপ্টেম্বর ২০) কোম্পানিটির প্রিমিয়াম আয় কমেছে ৫ কোটি ৮৭ লাখ টাকা। আর লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়য় ১৫ কোটি ১০ লাখ টাকা।
আগের বছর কোম্পানিটির প্রিমিয়াম আয় কমেছিল ৪২ কোটি ২৩ লাখ টাকা। আর লাইফ ফান্ডের পরিমাণ ৩ কোটি ১৬ লাখ টাকা।
‘জেড’ ক্যাটাগরির কোম্পানিটি ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ১০০ কোটি টাকা ও ৩৮ কোটি ৮৮ লাখ টাকা। এ কোম্পানির ৩ কোটি ৮৮ লাখ ৮০ হাজার শেয়ারের মধ্যে ৩৪.৭৯ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৪.৬৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ৫০.৫৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:১৩ অপরাহ্ণ | শনিবার, ০৩ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।