• সপ্তাহের শুরুতে অস্বাভাবিক দরপতন

    বিবিএ নিউজ.নেট | ২৪ অক্টোবর ২০২১ | ৬:৪০ অপরাহ্ণ

    সপ্তাহের শুরুতে অস্বাভাবিক দরপতন
    apps

    আবারও বড় পতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৪ অক্টোবর) পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৭০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১৪২ পয়েন্ট।

    গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ অক্টোবর) উত্থান হয়ছিল বাজার। কিন্ত গতকাল রোববার পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। এই দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে আবারও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর আগে টানা সাতদিন দরপতন হয়েছিল পুঁজিবাজারে।

    Progoti-Insurance-AAA.jpg

    ডিএসই ও সিএসইর তথ্য অনুযায়ী, রোববার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। তবে সূচক বৃদ্ধির এই ধারা অব্যাহত ছিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত। মাত্র এক ঘণ্টা পর শুরু হয় শেয়ার বিক্রি চাপ। এতে শুরু হওয়া পতন অব্যাহত ছিল দিনের লেনদেনের শেষ পর্যন্ত।

    এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫টি প্রতিষ্ঠানের ২৮ কোটি ৭০ লাখ ৫০ হাজার ৪০৯টি শেয়ার হাতবদল হয়েছে। লেনদেন হওয়া ৩৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে ২৯২টির শেয়ারের দাম কমেছে, বেড়েছে ৫৭টির। আর অপরিবর্তিত ছিল ২৬টির।


    অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭০ দশমিক ৫২ পয়েন্ট কমে ৭ হাজার ৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০ দশমিক ৩৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দুই হাজার ৬৯৮ পয়েন্টে অবস্থান করছে।
    রোববার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৭১ কোটি ৪ লাখ ৬২ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩১০ কোটি ৯৭ লাখ ১০ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

    ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মাসিটিউক্যালস, তৃতীয় স্থানে ছিল ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স। এরপর যথাক্রমে ছিল এনআরবিবিসি ব্যাংক, জেনেক্স ইনফোসেস, স্কয়ার ফার্মা, আইএফআইসি ব্যাংক, লাফার্জহোলসিম এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

    অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪২ পয়েন্ট কমে ২০ হাজার ৫৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১০টির, আর অপরিবর্তিত রয়েছে ২০টির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৭৭১ টাকার শেয়ার।

     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৬:৪০ অপরাহ্ণ | রবিবার, ২৪ অক্টোবর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি