শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সহজে ব্যবসা সূচক আরো সহজ হবে : সালমান এফ রহমান

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ২৭ অক্টোবর ২০১৯   |   প্রিন্ট   |   472 বার পঠিত

সহজে ব্যবসা সূচক আরো সহজ হবে : সালমান এফ রহমান

বিশ্বব্যাংকের সহজে ব্যবসা সূচকে বাংলাদেশ আট ধাপ এগিয়েছে। তবে আগামী দু’বছরের মধ্যে এ সূচকে বাংলাদেশ প্রথম ৯৯টি দেশের মধ্যে থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ-বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

রাজধানীর পুরানা পল্টনের ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে ‌‘এসএমই খাতের বিকাশে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক কর্মশালায় একথা জানান তিনি। কর্মশালাটি যৌথভাবে আয়োজন করে ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরাম।

অনুষ্ঠানে সালমান রহমান বলেন, বিশ্বব্যাংকের ‘ডুয়িং বিজনেস’ সূচকে গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৭৬ নম্বরে। আট ধাপ এগিয়ে এবার বাংলাদেশ উঠে এসেছে ১৯০ দেশের মধ্যে ১৬৮ নম্বরে। আগামী বছর সহজে ব্যবসা-সূচকের উল্লেখযোগ্য অগ্রগতি হবে। তিনি বলেন, “আমরা টার্গেট করব যেন ডাবল ডিজিটে আসতে পারি।” এছাড়া অন্যান্য সংস্থার মত বিসিকেও অতিদ্রুত ওয়ান স্টপ সার্ভিস চালু করা হবে বলে জানান এ উপদেষ্টা।

একইসাথে ফ্রিল্যান্সার রেজিস্ট্রেশন ডাটাবেজের কাজ শেষ পর্যায়ে। আগামী জানুয়ারি থেকে তাদের রেজিস্ট্রেশনের আওতায় এনে এ খাত থেকে বছরে প্রায় এক বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে বলেও মনে করেন সালমান এফ রহমান।

কর্মশালায় শিল্পসচিব আবদুল হালিম বলেন, জাতীয় শিল্প নীতিমালা অনুযায়ী জাতীয় অর্থনীতিতে ২০৩০ সালের মধ্যে বিসিকের অবদান ৪০ শতাংশে নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সে লক্ষে শিল্প মন্ত্রণালয় এবং বিসিক কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিসিকের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক হাসান বলেন, ২০৩০ সালের মধ্যে সরকার দেশে তিন কোটি কর্মসংস্থান সৃষ্টির ঘোষণা দিয়েছে। এ সময়ের মধ্যে ২০ হাজার একর জমিতে ৫০টি বিসিক শিল্পনগরী গড়ে তুলে এক কোটি লোকের কর্মসংস্থান করবে বিসিক। একইসাথে এ সময়ের মধ্যে প্রায় ১০ হাজার উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া উদ্যোক্তাদের সুবিধার্থে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হবে বলেও জানান বিসিক চেয়ারম্যান।

এতে ইউরোপিয়ান ইউনিয়নের ফাস্র্ট সেক্রেটারি ও ফুড সিকিউরিটি, নিউট্রিশন এবং সাসটেইনেবল ডেভেলপমেন্টের টিমলিডার ম্যানফ্রেড ফার্নহোল সহজে ব্যবসা সূচকে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে বলেন ইউরোপিয়ান ইউনিয়ন সব সময় বাংলাদেশের পাশে আছে।

কর্মশালায় সভাপতিত্ব করেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি সাইফুল ইসলাম দিলাল। কর্মশালায় বিভিন্ন গণমাধ্যমে অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য নিয়ে কর্মরত ৬০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৩৫ পূর্বাহ্ণ | রবিবার, ২৭ অক্টোবর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।