• নির্দেশনা লঙ্ঘনের অভিযোগ

    সাত বীমা কোম্পানিকে আইডিআরএ’র সতর্কতা

    নিজস্ব প্রতিবেদক | ০৩ জানুয়ারি ২০২২ | ৮:২২ অপরাহ্ণ

    সাত বীমা কোম্পানিকে আইডিআরএ’র সতর্কতা
    apps

    আইন ও নির্দেশনা অনুযায়ি তথ্য প্রেরণ না করায় সাত বীমা কোম্পানিকে সতর্ক করেছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

    এছাড়া আগামী ৬ জানুয়ারির মধ্যে তথ্য প্রেরণ না করলে আইন অনুযায়ি ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়েছে। আইডিআরএ’র পরিচালক শাহ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি গত ২ জানুয়ারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। এমনটাই জানিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা সূত্র।

    Progoti-Insurance-AAA.jpg

    জানা গেছে, বীমা ব্যবসার দক্ষতা মূল্যায়ন এবং বিশ্ব ব্যাংক প্রকল্পের (বিআইএসডিপি) চাহিদা অনুযায়ি ২০২০ সালের নিরীক্ষিত ও ২০২১ সালের অনিরীক্ষিত ৩য় ত্রৈমাসিক তথ্য প্রেরণের জন্য গত ৩ অক্টোবর বীমা কোম্পানিগুলোকে চিঠি দেয় আইডিআরএ। চিঠি পেয়ে প্রায় সকল কোম্পানি তথ্য পাঠালেও কয়েকটি প্রতিষ্ঠান সময়োনুযায়ি পাঠাতে পারেনি। ফলে গত ২ ডিসেম্বর দ্বিতীয় দফায় চিঠি ইস্যু করে নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু এই সময়েও তথ্য প্রেরণে ব্যর্থ হয় জীবন বীমা খাতের পাঁচটি ও সাধারণ বীমা খাতের দুই কোম্পানি। প্রতিষ্ঠানগুলো হলো- বায়রা লাইফ ইন্স্যুরেন্স, ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, সানফ্লাওয়ার লাইফ ইন্স্যুরেন্স, স্বদেশ লাইফ ইন্স্যুরেন্সে, এক্সপ্রেস ইন্স্যুরেন্স এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

    পরপর দুই দফায় তথ্য প্রেরণে ব্যর্থ হওয়ায় তৃতীয় বারের মতো কঠোরভাবে সতর্ক করে সর্বশেষ ২ জানুয়ারি চিঠি পাঠায় আইডিআরএ। পাশাপাশি চিঠিতে উল্লেখ করা হয় আগামী ৬ জানুয়ারির মধ্যে এসব কোম্পানি যদি তথ্য পাঠাতে ব্যর্থ হয় তবে বীমা আইনের ৪৯ ধারা অনুযায়ি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে আইডিআরএ।


    উল্লেখ্য, বিশ্ব ব্যাংকের সহায়তায় দেশের বীমা শিল্পের উন্নয়নের জন্য ‘বাংলাদেশ বীমা খাত উন্নয়ন প্রকল্প (বিআইএসডিপি)’ হাতে নিয়েছে সরকার। এ প্রকল্পের মাধ্যমে দেশের বীমা শিল্পের উন্নয়নে আধুনিক ও যুগোপযোগী কর্ম-পরিকল্পনা গ্রহণ করা পাশাপাশি মানুষের মধ্যে বীমা সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহন করা হয়েছে। এরই ভিত্তিতে সকল বীমা কোম্পানিকে ত্রৈমাসিক তথ্য প্রেরণের জন্য বিভিন্ন সময় নির্দেশনা জারি করে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:২২ অপরাহ্ণ | সোমবার, ০৩ জানুয়ারি ২০২২

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি