সোমবার ১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান দুলাল কৃষ্ণ, ব্যবস্থাপনা পরিচালক (চঃদঃ) ওয়াসিফুল হক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০২ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   87 বার পঠিত

সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান দুলাল কৃষ্ণ, ব্যবস্থাপনা পরিচালক (চঃদঃ) ওয়াসিফুল হক

রাষ্ট্রীয় মালিকানাধীন নন-লাইফ বীমা প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশন (এসবিসি)’র চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন অবসরপ্রাপ্ত সচিব দুলাল কৃষ্ণ সাহা ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) (চঃদঃ) হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেওয়া প্রতিষ্ঠানটির পুনবীমা বিভাগের জেনারেল ম্যানেজার ওয়াসিফুল হককে। মঙ্গলবার (২৯ আগস্ট) এক প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেয়ার বিষয়টি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বীমা করপোরেশন আইন ২০১৯ এর ধারা ৯(১) (ক) অনুযায়ী সাধারণ বীমা করপোরেশন (এসবিসি)’র চেয়ারম্যান এর শূন্য পদে দুলাল কৃষ্ণ সাহার যোগদানের তারিখ থেকে তাকে ৩ বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে। দুলাল কৃষ্ণ সাহা মুন্সীগঞ্জের শ্রীনগরের সন্তান। তার গ্রামের বাড়ি শ্রীনগরের ভাগ্যকূল গ্রামে। ২০২০ সালে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদ থেকে পদোন্নতি পেয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পূর্ণ সচিব হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এসএসডিএ)’র নির্বাহী চেয়ারম্যান নিযুক্ত হন। প্রায় দু’বছর এ পদে দায়িত্ব পালনের পর ২০২২ সালের আগস্টে তিনি অবসরে যান।

এদিকে সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির পুনবীমা বিভাগের জেনারেল ম্যানেজার ওয়াসিফুল হককে।

মঙ্গলবার (২৯ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ অস্থায়ীভাবে তাকে এই অতিরিক্ত দায়িত্ব দিয়েছে। এর আগে ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর প্রথম দফায় সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে অতিরিক্ত দায়িত্ব পান প্রতিষ্ঠানটির পুনবীমা বিভাগের জেনারেল ম্যানেজার ওয়াসিফুল হক। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ অস্থায়ীভাবে তাকে এই অতিরিক্ত দায়িত্ব দেয়। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ বেলাল হোসেন। ২০২২ সালের ৭ নভেম্বর এক প্রজ্ঞাপনে তাকে বদলিপূর্বক প্রেষণে নিয়োগ দেয়া হয়।

সম্প্রতি সরকার তাকে রাষ্ট্রপতির কার্যালয়ে পদায়ন করেছে। ওয়াসিফুল হক ২০২১ সালের ১ নভেম্বর জেনারেল ম্যানেজার (জিএম) হিসেবে পদোন্নতি পেয়েছেন। করপোরেশনের ১২৭তম জরুরি বোর্ড সভায় তাকে এই পদোন্নতি দেয়া হয়। এর আগে তিনি প্রতিষ্ঠানটির ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। ওয়াসিফুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এ ছাড়াও অর্থনীতি বিষয়ে এমবিএ ডিগ্রি এবং বীমা বিষয়ে বিআইএ ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেছেন তিনি। দীর্ঘ ২৮ বছরের কর্ম জীবনে ওয়াসিফুল হক সাধারণ বীমা করপোরেশনের অবলিখন, দাবি, পুনর্বীমা, হিসাব রক্ষকসহ বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রী মালিকানাধীন এই প্রতিষ্ঠানের জোনাল অফিসগুলোতেও তিনি দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)’র অর্থায়নে পরিচালিত আবহাওয়া সূচক ভিত্তিক শস্য বীমা প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন ওয়াসিফুল হক। তিনি লন্ডন, জার্মানি, দক্ষিণ কোরিয়া, ভারত ও ফিলিপাইনে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন গ্রহণ করেছেন।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:২৯ অপরাহ্ণ | শনিবার, ০২ সেপ্টেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।