• শিরোনাম

    প্রাইম ইন্স্যুরেন্সে অনিয়ম

    সাবেক সিইও’র নির্দেশেই পুনর্বীমা : জরিমানা মওকুফের আবেদন পর্ষদের

    এস জেড ইসলাম | ০৭ জানুয়ারি ২০২১ | ২:৪০ অপরাহ্ণ

    সাবেক সিইও’র নির্দেশেই পুনর্বীমা : জরিমানা মওকুফের আবেদন পর্ষদের
    Spread the love
    • Yum

    বীমা করপোরেশন আইন-২০১৯ ভঙ্গ করে বিদেশে পুনর্বীমা করায় প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানিকে, তথা পরিচালনা পর্ষদকে ১০ লাখ টাকা জরিমানা করে আইডিআরএ। কিন্তু পুনর্বীমাসহ সামগ্রিক কার্যক্রম মুখ্য নির্বাহী কর্মকর্তার (সিইও) অধীনে থাকায় এ দায় নিতে অস্বীকার করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ। এজন্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সিদ্ধান্ত রিভিউ করারও আবেদন জানিয়েছে তারা। গত ২১ ডিসেম্বর আইডিআরএ চেয়ারম্যান বরাবর এ আবেদন জানায় কোম্পানির বর্তমান সিইও বায়েজিদ মুজতবা সিদ্দিকী। এমনটাই জানা গেছে সংশ্লিষ্ট সূত্রে।

    জানা গেছে, প্রাইম ইন্স্যুরেন্সের সাবেক সিইও মোহাম্মদী খানমের দায়িত্বকালে বীমা করপোরেশন আইন-২০১৯-এর ১৭ ধারা ভঙ্গ করে ১৭টি পলিসির পুনর্বীমা দেশের বাইরে করা হয়। ফলে উক্ত আইনের ১৮ ধারা অনুযায়ী প্রতিষ্ঠানটিকে ১০ লাখ টাকা জরিমানা ধার্য করে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

    Progoti-Insurance-AAA.jpg

    এ বিষয়ে কোম্পানির বর্তমান সিইও বায়েজিদ মুজতবা সিদ্দিকী জানান, বীমা আইন অনুযায়ী কোম্পানি পরিচালনায় যাবতীয় কার্যক্রমের দায়-দায়িত্ব সিইও’র ওপর অর্পণ করে পরিচালনা পর্ষদ। সিইও তার দায়িত্ব পরিপালনে সংশ্লিষ্ট অন্যদের সহায়তা গ্রহণ করেন। সেক্ষেত্রে কর্মকাণ্ডে যদি কোনো ভুল হয়, তবে এজন্য পরিচালনা পর্ষদকে অভিযুক্ত করা উচিত নয়। বরং সংশ্লিষ্ট ব্যক্তিসহ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাকে এজন্য দায়ী করে জরিমানা ও শাস্তি প্রদান করা যেতে পারে।

    রিভিউ আবেদনে দেশে-বিদেশে কোম্পানির সুনামের বিষয়টি তুলে ধরে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি বিগত কয়েক বছর যাবৎ কর্মকাণ্ড পরিচালনা করায় আইসিএবি, আইসিএমএবি ও সাফা পুরস্কারে ভূষিত হয়েছে। কোম্পানিকে আরোপিত জরিমানা থেকে দায়মুক্ত করা না হলে পরিচালকদের অন্যান্য প্রতিষ্ঠানেও এর বিরূপ প্রভাব পড়বে। এমন পরিস্থিতিতে সঠিক ব্যক্তিকে শাস্তি প্রদানের পাশাপাশি বিনিয়োগকারীদের স্বার্থে আর্থিক ক্ষতি থেকে রক্ষা পেতে রিভিউ আবেদন করা হয়।


    এদিকে রিভিউয়ের বিষয়ে আইডিআরএ সূত্রে জানা গেছে, আগামী ১৪ জানুয়ারি বীমা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কার্যালয়ের সভাকক্ষে এ বিষয়ে শুনানি হবে। এতে সভাপতিত্ব করবেন আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। এসময় অভিযুক্তদের নিজ নিজ পক্ষে লিখিত বক্তব্য ও প্রমাণস্বরূপ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সভায় অংশগ্রহণ করার নির্দেশ দিয়েছে সংস্থাটি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ২:৪০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    পারিবারিক বলয়ে বন্দী সানলাইফ

    ০৪ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি