রবিবার ১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিনেট নির্বাচন : জর্জিয়ায় এগিয়ে ডেমোক্র্যাট

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ০৬ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   348 বার পঠিত

সিনেট নির্বাচন : জর্জিয়ায় এগিয়ে ডেমোক্র্যাট

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের দুই আসনের নির্বাচনে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের প্রার্থীদের মধ্যে তীব্র লড়াই চলছে। ইতোমধ্যেই ডেমোক্র্যাট দল জয়ের একেবারে কাছাকাছি আছে বলেই আভাস পাওয়া গেছে।

ফলে বুধবার সিনেটের নিয়ন্ত্রণ হাতে পেতে আরও এক ধাপ এগিয়ে গেল ডেমোক্র্যাটরা। এদিকে আজ ডেমোক্র্যাটদের জন্য এমনিতেও খুব গুরুত্বপূর্ণ একটি দিন। আর কয়েক ঘণ্টা পরেই কংগ্রেসে জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেওয়া হবে।

গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়ে জয় নিশ্চিত করেন জো বাইডেন। অপরদিকে প্রেসিডেন্ট ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। তবে ফলাফল নিশ্চিত হওয়ার পরও নিজেকে পরাজিত মানতে নারাজ ছিলেন ট্রাম্প। এমনকি তিনি বাইডেনের জয়ী হওয়ার বিষয়টিও মেনে নিতে পারেননি।

তার অভিযোগ, নির্বাচনে ভোট জালিয়াতি করে তাকে হারিয়ে দেয়া হয়েছে। এর আগে জর্জিয়ার নির্বাচন কর্মকর্তা স্টার্লিন সিএনএনকে জানান, সিনেট নির্বাচনের চূড়ান্ত ফলাফলের জন্য বুধবার দুপুর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এদিকে, যুক্তরাষ্ট্রের বেশিরভাগ গণমাধ্যমই ডেমোক্র্যাট প্রার্থী রাফায়েল ওয়ার্নকের জয়ের বিষয়ে আভাস দিয়েছে। প্রায় নয় সপ্তাহ ধরে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় কাটিয়েছেন তিনি। জয়ের আভাস পাওয়ার পর ওয়ার্নক তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ‘আমি জর্জিয়ার প্রত্যেকের জন্য কাজ করতেই সিনেটে যাচ্ছি। আমি এ বিষয়ে আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি।’ এই ভোটে জেতার জন্য ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দু’দলই মুখিয়ে আছে।

যদি সিনেটের নির্বাচনে রিপাবলিকানরা হেরে যান তবে একই দিনে ট্রাম্পের জন্য একটি হবে বড় ধাক্কা। একদিকে ইলেকটোরাল কলেজ ভোটে বাইডেনের জয় ঘোষণা, অপরদিকে সিনেটে রিপাবলিকানদের পরাজয়ের খবর কিভাবে নেবেন ট্রাম্প?

কংগ্রেসের পুরো নিয়ন্ত্রণ পেতে দু’টি আসনেই জো বাইডেনের ডেমোক্র্যাট দলের জয় নিশ্চিত করতে হবে। কোন কারণে ভোটে রিপাবলিকানরা জিতে গেলে পরবর্তীতে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনকে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হবে।

অপরদিকে, বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দলকে একটি আসনে জয়ী হতে হবে। এই চার প্রার্থীর কেউই নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি।

জর্জিয়ায় ইতোমধ্যেই ৩০ লাখের বেশি মানুষ আগাম ভোট দিয়েছেন। ওই অঙ্গরাজ্যের নিবন্ধিত ভোটারের মধ্যে ৪০ শতাংশই আগাম ভোটে অংশ নিয়েছেন। চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনেও আগাম ভোটের সুফল পেয়েছেন জো বাইডেন। বেশিরভাগ আগাম ভোটে তার প্রতিই সমর্থন ছিল।

সিনেটের নির্বাচনে অংশ নেয়া ৫১ বছর বয়সী ওয়ার্নকক ইতিহাস গড়তে যাচ্ছেন। তৃতীয় আফ্রিকান-আমেরিকান হিসেবে সিনেটে আসন পেতে যাচ্ছেন এই কৃষ্ণাঙ্গ প্রার্থী। তিনি রিপাবলিকান প্রার্থী কেলি লফলারের চেয়ে এগিয়ে আছেন। ২০১৯ সালের ডিসেম্বরে সিনেটে নিযুক্ত হন ৫০ বছর বয়সী এই ব্যবসায়ী।

এদিকে, ডেমোক্র্যাট দলের অপর প্রার্থী জন অসফের নির্বাচনী প্রচারণা ম্যানেজার এক বিবৃতিতে জানিয়েছেন, ‘যখন সব ভোট গণনা শেষ হবে তখন তিনি তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে হারিয়ে দেবেন বলে তাদের পূর্ণ আস্থা রয়েছে।’ এখন পর্যন্ত ৯৭ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। অসফ তার প্রতিদ্বন্দ্বীর চেয়ে ০ দশমিক ২২ শতাংশ ভোটে এগিয়ে আছেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৪ অপরাহ্ণ | বুধবার, ০৬ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।