শুক্রবার ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের উত্থানে বছর শেষ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   274 বার পঠিত

সূচকের উত্থানে বছর শেষ

দেশের উভয় শেয়ারবাজারে বছরের শেষ কার্যদিবস আজ বুধবার সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ করেছে। এদিন সূচকের পাশাপাশি লেনদেন বাড়লেও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৮ মাস পর ৫ হাজার ৪০০ পয়েন্ট ও লেনদন ছাড়িয়েছে ১৫ শত কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৮০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০২.০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে ডিএসইর এই সূচকটি ১ বছর ৬ মাস বা ৩২৮ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ স্থানে উঠে এসেছে।

এর আগে ২০১৯ সালের ৩০ জুন আজকের চেয়ে বেশি অবস্থানে ছিল সূচকটি। ওইদিন ডিএসইর এই সূচকটি ৫ হাজার ৪২১ পয়েন্টে অবস্থান করছিল।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৬৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২৭.৩৮ পয়েন্ট এবং সিডিএসইসি ৬.৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪২.১১ পয়েন্ট, ১৯৬৩.৯৬ এবং ১১২৩.০৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ১ হাজার ৫৪৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৫৯ কোটি ৩৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১ হাজার ৩৮৩ কোটি ৮৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২০টির বা ৩৩.১৪ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৬৫টির বা ৪৫.৫৮ শতাংশের এবং ৭৭টি বা ২১.২৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৭.৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৯২.৯২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৮টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর। আজ সিএসইতে ৭১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:১৩ অপরাহ্ণ | বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।