সোমবার ১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   270 বার পঠিত

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সূচকের উত্থানে সপ্তাহ শুরু হয়েছে পুঁজিবাজারে। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দুই মাস পর ৫ হাজার পয়েন্টে অতিক্রম করেছে। সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এছাড়া টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৯.৫৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪.৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স ২ মাস ৬ দিন বা ৪৭ কার্যদিবস পর ৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে। এর আগে চলতি বছরের ২৮ সেপ্টেম্বর সূচকটি ৫ হাজার ৩ পয়েন্টে অবস্থান করছিল। পরের কার্যদিবস (২৯ সেপ্টেম্বর) সূচকটি কমে ৫ হাজার পয়েন্টে নিচে নেমে যায়। এরপর দীর্ঘ দুই মাস ৬ দিন সূচকটি ৫ হাজার পয়েন্টের নিচেই রয়েছে।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.২৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২১.৫১ পয়েন্ট এবং সিডিএসইসি ৬.৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫০.৮০ পয়েন্ট, ১৭৪৮.৬৪ এবং ১০১৯.৮৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৮৪৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২১ কোটি ১৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮২২ কোটি ৬৩ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৪টির বা ৪৩.৫০ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১২০টির বা ৩৩.৮৯ শতাংশের এবং ৮০টি বা ২২.৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬১.৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪৪২৪.০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৯ অপরাহ্ণ | রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।