সোমবার ১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

  |   বুধবার, ০৩ মে ২০২৩   |   প্রিন্ট   |   68 বার পঠিত

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

একদিন উত্থানের পর আবারও পুঁজিবাজারে সূচক পতন হয়েছে। পাশাপাশি কমেছে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দামও। তবে ক্রেতা-বিক্রেতার উপস্থিতি বাড়ায় সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস বুধবার (৩ মে) বেড়েছে লেনদেনের পরিমাণ।

দিনভর সূচক ওঠা-নামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১ পয়েন্ট। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯ দশমিক ৩৬ পয়েন্ট।

এর আগের দিন মঙ্গলবার (২ মে) উভয় বাজারে উত্থান হয়েছে। কিন্তু তার আগের কর্মদিবস রোববার (৩০ এপ্রিল) দরপতন হয়েছিল। সব মিলিয়ে চলতি সপ্তাহের তিন কর্মদিবসের মধ্যে দুই কর্মদিবসেই পুঁজিবাজারে দরপতন হলো। আর একদিন উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, (বুধবার) ডিএসইতে মোট ১২ কোটি ৬০ লাখ ৬২ হাজার ৭৫১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮৬৩ কোটি ৫০ লাখ ৭ হাজার টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৮৫১ কোটি ১৬ লাখ ৩৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন আগের দিনের চেয়ে ১ দশমিক ৬১ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৩৯ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ১ দশমিক ৩৭ পয়েন্ট কমে ২ হাজার ২০৪ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসই ৩০ সূচক।

ডিএসইতে মোট ৩৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৪টির। কমেছে ৬৭টির ও অপরিবর্তিত রয়েছে ২১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। তৃতীয় স্থানে ছিল অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ ছিল যথাক্রমে-নাভানা ফার্মা, লাফার্জ হোলসিম, রুপালী লাইফ, জেমিনি সি ফুড, জেনেক্স ইনফোসিস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন ও আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার।

এদিকে ৯ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৮১ পয়েন্টে অবস্থান করছে অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই। সিএসইতে ১৯০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ৩৭টির ও অপরিবর্তিত রয়েছে ১০৪টির।

দিন শেষে সিএসইতে ১১ কোটি ৯৯ লাখ ২৯ হাজার ১৫৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭ কোটি ৯৬ লাখ ১২ হাজার ৯৪২ টাকার শেয়ার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:১১ অপরাহ্ণ | বুধবার, ০৩ মে ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।