বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেন্ট্রাল রেটিং কমিটি ও প্রবিধানে পরিবর্তন আনছে আইডিআরএ

এস জেড ইসলাম   |   মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   398 বার পঠিত

সেন্ট্রাল রেটিং কমিটি ও প্রবিধানে পরিবর্তন আনছে আইডিআরএ

নন-লাইফ বীমা কোম্পানির প্রিমিয়াম রেট ও শর্ত নিয়ন্ত্রণে গঠিত সেন্ট্রাল রেটিং কমিটির (সিআরসি) সদস্য ঘাটতি থাকায় নতুন করে সদস্য মনোনয়নের সিদ্ধান্ত নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। তাছাড়া কমিটির প্রবিধানমালা, ২০১২-এর কয়েকটি বিষয়ে সংশোধনী আনতে প্রস্তাব করা হয়। কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সূত্রে এমনটাই জানা গেছে।

সিআরসি প্রবিধান অনুযায়ী, আইডিআরএ চেয়ারম্যান ও কর্তৃপক্ষের দু’জন সদস্যসহ মোট তিন জন, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) প্রতিনিধি হিসেবে নন-লাইফ বীমা কোম্পানির চার জন সিইও এবং নন-লাইফ বীমা কোম্পানির তিন জন প্রতিনিধির সমন্বয়ে সেন্ট্রাল রেটিং কমিটি গঠন করা হয়। আইডিআরএ চেয়ারম্যান পদাধিকার বলে এ কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

আইডিআরএ সূত্র জানায়, নন-লাইফ ইন্স্যুরেন্সের তিন সদস্যের মধ্যে প্রাইম ইন্স্যুরেন্সের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদী খানম। গত বছরের ২৪ জুলাই প্রাইম ইন্স্যুরেন্স থেকে পদত্যাগ করলে তার পদটি শূন্য হয়। ২০১৩ সালের ১৩ মে সিআরসি’র সদস্য হিসেবে তাকে মনোনীত করে আইডিআরএ। এক বছর যাবৎ ইন্স্যুরেন্সের সাথে তার সম্পৃক্ততা না থাকায় উক্ত পদে প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের অতিরিক্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম মজুমদারকে মনোনয়ন দিতে সিদ্ধান্ত নেয় আইডিআরএ।

এছাড়া বিআইএ’র মনোনীত চার জন সিইওর একজন তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের সাবেক সিইও আজিজুল ইসলাম। ২০১৬ সালের ১১ অক্টোবর সিআরসি’র সদস্য হিসেবে বিআইএ তাকে সুপারিশ করা মনোনয়ন করে আইডিআরএ। চাকরি বিধির বয়সসীমা অনুযায়ী ৬৭ বছর পূর্ণ হওয়ায় গত ২০ অক্টোবর ২০২০ তারিখে তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স থেকে অবসর গ্রহণ করেন। ফলে এ পদটিও খালি হওয়ায় সোনার বাংলা ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা আব্দুল খালেক মিয়াকে ওই পদের জন্য সুপারিশ করে বিআইএ। এর প্রেক্ষিতে ওই শূন্য পদের জন্য আব্দুল খালেক মিয়াকে মনোনয়ন দিতে সিদ্ধান্ত নেয় আইডিআরএ।

এদিকে সিআরসি’র প্রবিধানমালা, ২০১২-এর কিছু বিষয়, যেমন- কমিটি ও সাব-কমিটির সদস্যদের মেয়াদকাল নির্ধারণ; কোম্পানি পরিবর্তন হলে সদস্যপদ পরিবর্তিত হবে কিনা; কমিটি ও উপ-কমিটির চেয়ারম্যান, সদস্য ও সংশ্লিষ্টরা সম্মানী পাবেন কিনা ইত্যাদি বিষয়ে সংশোধনী আনতে আইডিআরএর নিয়মিত সভায় প্রস্তাব আনা হয়েছে বলে জানায় সূত্রটি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৩২ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।