রবিবার ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

 সেপ্টেম্বরে ৩ রুটে নতুন ২০০ বাস নামানো হচ্ছে : মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩১ আগস্ট ২০২২   |   প্রিন্ট   |   96 বার পঠিত

 সেপ্টেম্বরে ৩ রুটে নতুন ২০০ বাস নামানো হচ্ছে : মেয়র তাপস

বাস রুট রেশনালাইজেশন কমিটি নির্ধারিত ৩ রুটে আগামী সেপ্টেম্বরের মধ্যেই নতুন ২০০টি বাস নামানোর বিষয়টি জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীর আজিমপুরে একটি পথচারী সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে ডিএসসিসির মেয়র এই তথ্য জানান।তিনি বলেছেন, ‘১ সেপ্টেম্বরের মধ্যে বাস চালু করা কথা থাকলেও বাস নির্মাণে সময় লাগছে, তাই চালু করা সম্ভব হবে না। আমরা যে মালিকদের বাস নামানোর অনুমতি দিয়েছি তারা দুইটি রুটের জন্য ১৫ দিনের সময় চেয়েছেন আরেকটি রুটের বাস মালিককে ৩০ দিন সময় দেওয়া হয়েছে।’

মেয়র তাপস আরও বলেন, ‘আমাদের টেকনিক্যাল টিম পর্যালোচনা করেছে এটা যৌক্তিক। কারণ আমরা যে বাসগুলো নামাচ্ছি তা একদম নতুন। এটা ২০২২ সালের নতুন নির্মিত।’

গত ২১ জুন বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভা শেষে কমিটির আহ্বায়ক ও ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস জানিয়ে ছিলেন, নতুন ৩টি রুটের মধ্যে ২২ নম্বর রুটে ৫০টি, ২৩ নম্বর রুটে ১০০টি ও ২৬ নম্বর রুটে ৫০টি বাস নামানো হবে। এই তিন রুটের সব বাসই হবে নতুন। তিনটি রুটে যাত্রী ছাউনি, বাস বে ও আনুষঙ্গিক অবকাঠামো উন্নয়নের কাজ আগামী ৩০ জুলাইয়ের মধ্যে শেষ হবে।

তিনি জানিয়েছে, ২২ নম্বর রুটটি হলো, ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

২৩ নম্বর রুট হচ্ছে, ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজ গেট, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, শাহবাগ, মৎস্য ভবন, প্রেসক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ, মাতুয়াইল, সাইনবোর্ড, চিটাগাং রোড পর্যন্ত।

ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটি গত ২১ এপ্রিল বাস সরবরাহের জন্য উন্মুক্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তির প্রেক্ষিতে অভি মটরস লি. ও হানিফ এন্টারপ্রাইজ হতে মোট ২০০টি বাসের আবেদন পাওয়া যায়। এক্ষেত্রে ২২ নং রুটে অভি মটরস লি. ৫০টি বাস, ২৩ নং রুটে হানিফ এন্টারপ্রাইজ ১০০টি বাস, ২৬ নং রুটে বিআরটিসি ৫০টি বাস সরবরাহ করবে মর্মে বাস রুট রেশনালাইজেশন কমিটি কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হয়। ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির সহকারী পরিবহন পরিকল্পনাবিদ ধ্রুব আলম জানিয়েছেন, বাসগুলো সব ৪২ আসন বিশিষ্ট হবে।
উল্লেখ্য, গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে সরকার ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর ১০ সদস্যের বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠন করে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে ওই কমিটির আহ্বায়ক করা হয়।

বাস রুট রেশনালাইজেশন বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিকভাবে ৯টি ক্লাস্টার, ২২টি কোম্পানি ও ৪২টি রুটের প্রস্তাবনা দেওয়া হয়েছে। গ্রিন ক্লাস্টারে বর্তমানে চলমান মোট ৫৪টি রুটকে সমন্বয় করে ৮টি রুটে পরিণত করা হয়েছে যাদের রুট নং ২১ হতে ২৮। এর মাঝে ২১ নং রুটটি বর্তমানে পাইলট রুট হিসেবে চলছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:২২ অপরাহ্ণ | বুধবার, ৩১ আগস্ট ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।