মঙ্গলবার ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সেরা ভ্যাটদাতার পুরস্কার প্রাণ-আরএফএলের

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০   |   প্রিন্ট   |   309 বার পঠিত

সেরা ভ্যাটদাতার পুরস্কার প্রাণ-আরএফএলের

২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় সেরা ভ্যাটদাতার পুরস্কার পেয়েছে দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী প্রাণ-আরএফএল গ্রুপের দুই প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দুটি হচ্ছে- মাল্টি লাইন ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং বঙ্গ বেকারস লিমিটেড।

সোমবার রাজধানীর মিরপুরে ঢাকা পশ্চিমের কর কমিশনারের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (হিসাব) চৌধুরী আতিউর রাসুলের হাতে পুরস্কার হিসেবে সম্মাননাপত্র ও ক্রেস্ট তুলে দেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ভ্যাট নীতি) মাসুদ সাদিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পশ্চিমের কর কমিশনার ড. মইনুল খান।

অনুষ্ঠানে প্রাণ-আরএফএল গ্রুপের দুটি প্রতিষ্ঠানসহ মোট ১০টি প্রতিষ্ঠানকে সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়।

বাণিজ্যমেলায় সেরা ভ্যাটদাতা হিসেবে ১০টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়। প্রতিষ্ঠানগুলো হলো- ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এসকোয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড, সারা লাইফ স্টাইল লিমিটেড, র‌্যাংস ইলেক্ট্রনিক্স লিমিটেড, হাতিল কমপ্লেক্স লিমিটেড, মাল্টি লাইন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফিট এলিগ্যান্স, নাভানা ফার্নিচার, ফেয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড এবং বঙ্গ বেকারস লিমিটেড।

অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিরা জানান, এবার মেলায় জায়গা বরাদ্দ পেতে দেরি হয়েছে। ফলে স্টল-প্যাভিলিয়নের কাজ করতে বেগ পেতে হয়েছে। এছাড়া বিভিন্ন কারণে বেশ কয়েক দিন মেলা বন্ধ ছিল, বিশেষ করে সরকারি ছুটির দিন শুক্রবার ও শনিবার। সাধারণত সরকারি ছুটির দিনে মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড় থাকে। এবার যেহেতু ওই সময়গুলোতে মেলা বন্ধ ছিল তাই প্রত্যাশা অনুযায়ী বেচা-বিক্রি কম হয়েছে। ফলে প্রত্যাশা অনুযায়ী ভ্যাট প্রদান করা যায়নি। তাই আগামীতে এ ধরনের প্রতিবন্ধকতা যদি না থাকে তবে ভ্যাট বেশি প্রদান করা যাবে।

এনবিআরের সদস্য মাসুদ সাদিক বলেন, বর্তমানে যে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করা হয়েছে এটাতে অনলাইনকে বেশি জোর দেয়া হয়েছে। ভ্যাট অনলাইন নামে আলাদা একটি অপশন চালু করা হয়েছে। ব্যবসায়ীদের হয়রানি কমাতে আমরা অনলাইনের ওপর বেশি জোর দিচ্ছি। আগামী জুনে নতুন বাজেট পেশ করা হবে। বাজেটে প্রস্তাবনাগুলো রাজস্ব বোর্ড থেকে মে মাসের মধ্যে চূড়ান্ত করা হয়ে থাকে। তাই ব্যবসায়ী ও সচিবদের বিভিন্ন দাবি ও সমস্যাগুলো শিগগিরই প্রস্তাব আকারে পাঠানোর আহ্বান জানান তিনি।

কর কমিশনার ড. মইনুল খান বলেন, অনলাইনে লেনদেনে অনিয়মের কোনো সুযোগ থাকে না। যদি লক্ষ্যমাত্রা অনুযায়ী ভ্যাট আদায় নিশ্চিত করতে হয় তাহলে অটোমেশনের বিকল্প নেই বলেও জানান তিনি।

৫ কোটি টাকার ওপরে মাসিক বিক্রয় রয়েছে- এমন লেনদেনের জন্য আলাদা সফটওয়্যার ব্যবহার করার একটা নির্দেশনা দেয়া হয়েছে। এর ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। রিটার্ন দাখিল অনলাইনে এখন করা হচ্ছে। ব্যবসায়ীরা তাদের ইচ্ছামতো সময়ে রিটার্ন দাখিল করছেন, এতে হয়রানি অনেক কমে গেছে।

তিনি আরও বলেন, অনেকেই বলেন ভ্যাট দিলে মুনাফা কমে যায়, আসলে এটা ঠিক নয়। কারণ ভ্যাট ব্যবসায়ী দেয় না, এটা ক্রেতা দেন। ব্যবসায়ীরা তা নিয়ে সরকারি কোষাগারে জমা দেন। তাই আমরা আশা করবো মেলায় প্রতিষ্ঠানগুলো যেভাবে স্বেচ্ছায় ভ্যাট প্রদান করেছে, সারা বছর এ ধারা অব্যাহত রাখবে। এভাবে ভ্যাট প্রদান করে সহায়তা করবে।

বরাবরের মতো এবারও বছরের প্রথম দিন ১ জানুয়ারি শুরু হয় ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মাসব্যাপী এ বাণিজ্য মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলা চলে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের মেলায় মোট স্টল/প্যাভিলিয়নের সংখ্যা ছিল ৪৮৩টি। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়নের সংখ্যা ছিল ১১২টি, মিনি প্যাভিলিয়নের সংখ্যা ছিল ১২৮টি এবং বিভিন্ন ক্যাটাগরির স্টলের সংখ্যা ছিল ২৪৩টি। এর মধ্যে বিদেশি প্যাভিলিয়ন ছিল ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ছিল ১১টি এবং বিদেশি প্রিমিয়ার স্টলের সংখ্যা ছিল ১৭টি।

এবারের মেলায় বাংলাদেশের পাশাপাশি থাইল্যান্ড, ইরান, তুরস্ক, নেপাল, চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, ইতালি ও তাইওয়ানের প্রতিষ্ঠান অংশ নেয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০৯ অপরাহ্ণ | সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11236 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।