শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সৌদির প্রথম নারী রাষ্ট্রদূত রিমা বিনতে বান্দার

  |   রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   1071 বার পঠিত

সৌদির প্রথম নারী রাষ্ট্রদূত রিমা বিনতে বান্দার

সৌদি আরবের ইতিহাসে প্রথম নারী হিসেবে রাষ্ট্রদূত পদে নিয়োগ পেয়েছেন রাজপরিবারের প্রিন্সেস রিমা বিনতে বান্দার আল সৌদ। প্রথমেই তাকে পাঠানো হচ্ছে যুক্তরাষ্ট্রে।

ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে রাজতন্ত্রের সমালোচক সাংবাদিক জামাল খাশোগি হত্যার পর ওয়াশিংটনের সঙ্গে রিয়াদের সম্পর্কের অবনতিতে মার্কিন প্রশাসনকে সামলানোর জন্য শনিবার প্রিন্সেস রিমাকে গুরুত্বপূর্ণ এ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে এতোদিন ধরে দায়িত্ব সামলাচ্ছিলেন সৌদি আরবের প্রভাবশালী ক্রাউন প্রিন্স বা রাজত্বের প্রথম উত্তরাধীকারী মোহাম্মদ বিন সালমানের আপন ছোট ভাই প্রিন্স খালিদ বিন সালমান। তিনি সৌদি আরবের উপ-প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করছিলেন। তবে জামাল খাশোগি হত্যায় মার্কিন কংগ্রেস মোহাম্মদ বিন সালমানের দিকে আঙুল তুললে বেকায়দায় পড়ে যান তার ভাই খালিদ। তাই সেখান থেকে খালিদকে ফিরিয়ে দায়িত্ব দেওয়া হচ্ছে প্রিন্সেস রিমাকে।

রিয়াদে জন্ম নেওয়া প্রিন্সেস রিমা পড়াশোনার সুবাদে যুক্তরাষ্ট্রে বহু বছর কাটিয়েছেন। তার বাবা বান্দার বিন সুলতান আল সৌদ ১৯৮৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে সৌদি আরবের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। আর রিমার বাবা বান্দার ছিলেন ১৯৩২ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত রাজত্ব করা বাদশাহ আবদুল আজিজের নাতি।

রিমা জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে সংগীতবিদ্যায় স্নাতক ডিগ্রি লাভের পর রিয়াদে ফিরে যান। সৌদি আরবে নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠায় তিনি দীর্ঘদিন ধরে লড়াই করে আসছেন।

এর আগে তিনি সৌদি আরবের সাধারণ ক্রীড়া কর্তৃপক্ষের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। খেলাধুলায় নারীর অংশগ্রহণ বাড়ানোর জন্য তার সচেতনতামূলক কার্যক্রমের ফলে সম্প্রতি বেশকিছু ক্রীড়ানুষ্ঠানে মেয়েদের দেখা গেছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২০ অপরাহ্ণ | রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এফএওতে নিয়োগ
(916 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।