বৃহস্পতিবার ৩০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য এডিবি’র সাথে গ্রীন ডেল্টা ক্যাপিটালের ঋণ চুক্তি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৬ জুন ২০২০   |   প্রিন্ট   |   326 বার পঠিত

সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য এডিবি’র সাথে গ্রীন ডেল্টা ক্যাপিটালের ঋণ চুক্তি

বেসরকারি স্পেকট্রা সোলার পার্ক লিমিটেড (এসএসপিএল)-এর ৩৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য ৩ কোটি ৪০ লাখ ডলার ঋণ চুক্তি সফলভাবে সম্পন্ন করেছে দেশের শীর্ষস্থানীয় মার্চেন্ট ব্যাংক গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। প্রধান ফিনান্সিয়র হিসাবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এখানে ১ কোটি ৭৭ লাখ ডলার অর্থায়ন করেছে।

এডিবি এবং “এডিএস- এডমিনিষ্ট্রাড কানাডিয়ান জলবায়ু তহবিল” এর ঋণ দ্বারা “প্রাইভেট সেক্টর ইন এশিয়া ২ (সিএফপিএস ২)” এর জন্য গঠিত তহবিল থেকে অর্থায়ন করা হয়েছে । সহ-অর্থদাতা হিসাবে ১ কোটি ৬৪ লাখ মার্কিন ডলার অর্থায়ন করেছে জার্মান উন্নয়ন অর্থ সংস্থা ডিইজি, যেখানে গ্রীন ডেল্টা ক্যাপিটাল এই লেনদেনের ক্ষেত্রে প্রধান উপদেষ্টা হিসেবে ভূমিকা পালন করেছে।

এটি বাংলাদেশের প্রথম ৩৫ মেগাওয়াট বেসরকারী খাতের সৌর বিদ্যুৎ প্রকল্প, যা এডিবি এবং ডিইজি’র মতো প্রতিষ্ঠানের দ্বিপক্ষীয় অর্থায়ন পাচ্ছে। এই প্রকল্পটি চালু হওয়ার পরে জাতীয় গ্রিডে বার্ষিক ৫০ গিগাওয়াট-ঘণ্টা সৌর বিদ্যুৎ সরবরাহ করবে এবং ৩৩,২০০ মেট্রিক টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন প্রতিহত করবে বলে আশা করা হচ্ছে।

গ্রীন ডেল্টা ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, “এই প্রকল্পে এডিবি’র অর্থায়ন ও ডিইজি’র সহ-অর্থায়নের ফলে সৌর বিদ্যুৎ প্রকল্প বৃদ্ধিতে এবং বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির জন্য বৈদেশিক বিনিয়োগ অর্জনে সহায়তা করবে।”

“এই প্রকল্পটি দৃঢ়ভাবে প্রমাণ করে যে বাংলাদেশের সৌর শক্তি খাতে বেসরকারী প্রতিষ্ঠানগুলোর ভূমিকা রাখার জন্য একটি আকর্ষণীয় জায়গা” বলেন এডিবি’র প্রাইভেট সেক্টর অপারেশন বিভাগের দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া এবং পশ্চিম এশিয়ার অবকাঠামো ফিনান্সের পরিচালক মিঃ চক্রবর্তী।

“নবায়নযোগ্য শক্তির এই অগ্রযাত্রায় বাংলাদেশকে সহায়তা করতে সক্রিয় ভূমিকা গ্রহণ করতে পেরে ডিইজি অত্যন্ত গর্বিত। অবশ্যই এই প্রকল্পটি আরও বেশি বেসরকারী এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রভাবিত করতে সহায়তা করবে। সফল এই লেনদেনের পিছনে ডিইজি মূলত বাংলাদেশের নবায়নযোগ্য খাতগুলিতে প্রকল্পের সংখ্যা আরও বৃদ্ধি করতে চাচ্ছে,” বলেন ডিইজি-র এনার্জি/অবকাঠামো ডিরেক্টর আন্দ্রেয়াস ক্রেমার।

“বাংলাদেশ জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য এবং রূপান্তরযোগ্য শক্তির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ, সেই সাথে এডিবি ও ডিইজি’র প্রতিশ্রুতি ও সহায়তার জন্য আমরা কৃতজ্ঞ,” বলেন স্পেকট্রা সোলার পার্ক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আফতাবউদ্দিন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৩৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৬ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11237 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।