• স্পট মার্কেটে যাচ্ছে ২ কোম্পানি

    নিজস্ব প্রতিবেদক | ২৬ এপ্রিল ২০২১ | ১১:০৮ পূর্বাহ্ণ

    স্পট মার্কেটে যাচ্ছে ২ কোম্পানি
    apps

    এজিএম ও ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেটের আগে আগামীকাল ও ২৮ এপ্রিল স্পট মার্কেটে লেনদেন করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানি। এগুলো হলো- তৌফিকা ফুড এবং লিন্ডে বিডি। রেকর্ড ডেটের কারণে আগামী ২৯ এপ্রিল এ ২ কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

    জানা যায়, প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্টিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ। কোম্পানিটি তাদের বর্তমান নাম পরিবর্তন করে তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রীম পিএলসি রাখতে চায়। সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের অনুমোদন নেয়ার জন্য আগামী ২৪ মে বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে কোম্পানিটি।
    খাদ্য ও আনুষঙ্গিতক খাতের ‘এন’ ক্যাটাগরির কোম্পানিটি ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ১০০ কোটি টাকা এবং ৮৫ কোটি টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ ১৫ কোটি ১১ লাখ টাকা। এ কোম্পানির ৮ কোটি ৫০ লাখ শেয়ারের মধ্যে ৫৮.২৪ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১২.৬৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ২৯.১১ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    ২০১৯-২০ সমাপ্ত হিসাব বছরের ব্যবসায় অর্জিত মুনাফা থেকে শেয়ারহোল্ডারদের ৬০ কোটি টাকার ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লিনডে বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ। আগামি ২৭ মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদন করা হবে।
    ২০১৯-২০ অর্থবছরে লিনডে বিডির শেয়ার প্রতি ৭০ টাকা ৫৫ পয়সা মুনাফা হয়েছে। সে হিসেবে মোট মুনাফা হয়েছে ১০৭ কোটি ৩৬ লাখ ৪৯ হাজার ৬৫৪ টাকা। এরমধ্য থেকে ৪০০ শতাংশ বা শেয়ার প্রতি ৪০ টাকা হিসাবে শেয়ারহোল্ডারদের মাঝে ৬০ কোটি ৮৭ লাখ ৩১ হাজার ২০০ টাকা বিতরণ করা হবে।
    বাকি ৪৬ কোটি ৪৯ লাখ ১৮ হাজার ৪৫৪ টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে রেখে দেয়া হবে।
    অর্থাৎ ১৫ কোটি ১৮ লাখ টাকা পরিশোধিত মূলধনের লিনডে বিডির রিজার্ভ এক বছরেই বাড়বে তিন গুণের বেশী।
    বর্তমানে কোম্পানিটির রিজার্ভ রয়েছে ৪৯৮ কোটি ২৭ লাখ টাকা।

    বিদ্যুৎ ও জ্বালানি খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ২০ কোটি টাকা এবং ১৫ কোটি ২১ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ এক হাজার ৪৯৮ কোটি ২৭ লাখ টাকা। এ কোম্পানির এক কোটি ৫২ লাখ ১৮ হাজার ২৮০টি শেয়ারের মধ্যে ৬০.০০ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩১.৬০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ৮.৪০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।


     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:০৮ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ এপ্রিল ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি