শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

স্পট মার্কেটে যাচ্ছে ৩ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৯ মার্চ ২০২১   |   প্রিন্ট   |   286 বার পঠিত

স্পট মার্কেটে যাচ্ছে ৩ কোম্পানি

লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেটের আগে আগামী ৩১ মার্চ ও ১ এপ্রিল স্পট মার্কেটে শেয়ার লেনদেন করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানি। এগুলো হলো- শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। রেকর্ড ডেটের কারণে ৪ এপ্রিল এসব কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড : ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ব্যাংকটি ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে ব্যাংক খাতের কোম্পানিটি। এর মধ্যে ৭ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস। অর্থাৎ প্রতিটি শেয়ারের বিপরীতে ৭০ পয়সা হিসেবে ৬৮ কোটি ৬০ লাখ ৬৪ হাজার ৬৩৫ টাকা ২০ পয়সা নগদ লভ্যাংশ দেয়া হচ্ছে। একই সঙ্গে বোনাস শেয়ারের মাধ্যমে ব্যাংকটির মূলধন বাড়ছে ৪৯ কোটি ৪৬ হাজার ১৬৮‬ টাকা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৫ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৭৫ পয়সা।
৩১ ডিসেম্বর ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৮ টাকা ৩৩ পয়সা।
আগামী ২৮ এপ্রিল কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।
ব্যাংক খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- এক হাজার কোটি টাকা এবং ৯৮০ কোটি ৯ লাখ ২০ হাজার টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ ৬৭২ কোটি ২১ লাখ টাকা। কোম্পানির ৯৮ কোটি ৯২ হাজার ৩৩৬টি শেয়ারের মধ্যে ৪৮.৭৭ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৩.৪৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.১৫ শতাংশ বিদেশি এবং ৩৭.৬৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড : সর্বশেষ হিসাববছরে (৩১ ডিসেম্বর ২০২০) সংশ্লিষ্ট বিনিয়োগকারীদে জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বীমা খাতের কোম্পানিটি। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪ পয়সাা। আগের বছর ইপিএস হয়েছিল এক টাকা ৯৫ পয়সা।
গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৩ টাকা ৪ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৩১ টাকা ৭৭ পয়সা।
আলোচিত সময়ে শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো ৩ টাকা ৬০ পয়সা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ২ টাকা ৩২ পয়সা।
৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরে কোম্পানির কর পরিশোধের পর মোট মুনাফার পরিমাণ ৯ কোটি ৮ লাখ ৩০ হাজার টাকা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ৮ কোটি ৬৮ লাখ ৭০ হাজার টাকা।
আলোচিত সময়ে কোম্পানিটির মোট সম্পদমূল্য ১৪৭ কোটি ৪ লাখ ৯০ হাজার টাকা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ১৪১ কোটি ৮৩ লাখ ৫০ হাজার টাকা।
আগামী ২৮ এপ্রিল সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।
বীমা খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৫০ কোটি টাকা এবং ৪৪ কোটি ৫০ লাখ টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ ৯৭ কোটি ৩৪ লাখ টাকা। কোম্পানির ৪ কোটি ৪৫ লাখ শেয়ারের মধ্যে ৪২.৯৪ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩৭.১৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ১৯.৮৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড : সর্বশেষ হিসাববছরে (৩১ ডিসেম্বর ২০২০) সংশ্লিষ্ট বিনিয়োগকারীদে জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বীমা খাতের কোম্পানিটি । সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.২১ টাকা। আগের বছর ইপিএস হয়েছিল ৫.৫৭ টাকা।
গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৬০.৭৩ টাকা।
আগামী ২৫ এপ্রিল সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।
বীমা খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ২০০ কোটি টাকা এবং ১০৫ কোটি ১৬ লাখ ১০ হাজার টাকা। বর্তমানে কোম্পানির রিজার্ভের পরিমাণ ৫২০ কোটি ৪৫ লাখ টাকা। কোম্পানির ১০ কোটি ৫১ লাখ ৬১ হাজার ৮৭টি শেয়ারের মধ্যে ৬৫.২০ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩.৩৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ৩১.৪৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩০ অপরাহ্ণ | সোমবার, ২৯ মার্চ ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।