রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পট মার্কেটে লেনদেনে যাচ্ছে ৪ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   117 বার পঠিত

স্পট মার্কেটে লেনদেনে যাচ্ছে ৪ কোম্পানি

রেকর্ড ডেটের আগে আগামীকাল থেকে স্পট মার্কেটে লেনদেন করবে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি। এগুলো হলো- সিঙ্গার বিডি, মীর আক্তার হোসেন, মুন্নু ফেব্রিক্স এবং প্যারামাউন্ট টেক্সটাইল। এর মধ্যে আগামীকাল ও ১৫ ফেব্রুয়ারি স্পট মার্কেটে সিঙ্গার বিডি, মীর আক্তার হোসেন এবং প্যারামাউন্ট টেক্সটাইলের লেনদেন হবে। রেকর্ড ডেটের কারণে আগামী ১৬ ফেব্রুয়ারি এসব কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে। আগামীকাল থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্পট মার্কেটে মুন্নু ফেব্রিক্সের শেয়ার লেনদেন হবে। রেকর্ড ডেটের কারণে আগামী ১৭ ফেব্রুয়ারি এ কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সিঙ্গার বাংলাদেশ লিমিটেড: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত সময়ের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ৬০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ২০ পয়সা, যা আগের বছর ৮ টাকা ৬ পয়সা ছিল।
গত ৩০ জুন, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩৪ টাকা ৬ পয়সা। আগামী ১৩ এপ্রিল ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

মুন্নু ফেব্রিক্স লিমিটেড : এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০২১ অর্ধ বার্ষিকী বা ছয় মাসের জন্য অন্তর্র্বতীকালিন ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ০৫ পয়সা। আগেরবছরএকইসময়েকোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ০২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাড়িয়েছে ২৫ টাকা ৩৬ পয়সা।

মীর আখতার হোসেন : বিশেষ সাধারণ সভার (ইজিএম) তারিখ নির্ধারণ করেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি মীর আখতার হোসেন। আগামী ১০ মার্চ সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির ইজিএম অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ইজিএমে শেয়ারহোল্ডারদের কাছ থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অর্থ ব্যাবহার পরিকল্পনার বিষয়ে অনুমোদন নেওয়া হবে।

প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড : ১৫ কোটি প্রেফারেন্স শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানিটি। প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মাধ্যমে কোম্পানিটি শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলন করবে। প্রেফারেন্স শেয়ারের প্রতিটির অভিহিত মূল্য হবে ১০ টাকা। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে সম্ভাব্য বিনিয়োগকারীদের অনুকূলে এসব শেয়ার ইস্যু করা হবে। বিশেষ সাধারণ সভায় (ইজিএম) ও নিয়ন্ত্রক সংস্থার অনুুমোদন সাপেক্ষে এসব শেয়ার ইস্যু করা হবে। কোম্পানিটির প্রকল্প সম্প্রসারণ ও উচ্চসুদে নেয়া স্বল্পমেয়াদি ঋণ পরিশোধে এ অর্থ ব্যবহার করা হবে।
এ প্রেফারেন্স শেয়ার পাঁচ বছরের মধ্যে পুরোপুরি অবসায়নযোগ্য, কিউমুলেটিভ রূপান্তর অযোগ্য। প্রতি বছরের শেষে মূল টাকা সমান কিস্তিতে পরিশোধ করা হবে। বিনিয়োগের বিপরীতে নির্ধারিত হারে ষান্মাসিক ভিত্তিতে লভ্যাংশ বিতরণ করা হবে। প্রেফারেন্স শেয়ার ইস্যুর সিদ্ধান্তে অনুমোদন নিতে আগামী ১২ মার্চ ইজিএম আহ্বান করা হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৩ অপরাহ্ণ | রবিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।