• স্বতন্ত্র পরিচালকদের প্যানেল তৈরি করবে বিএসইসি

    | ২৯ এপ্রিল ২০২০ | ৯:০৮ অপরাহ্ণ

    স্বতন্ত্র পরিচালকদের প্যানেল তৈরি করবে বিএসইসি
    apps

    পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য স্বতন্ত্র পরিচালকদের একটি প্যানেল তৈরি করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর এই প্যানেল থেকে নিজ নিজ কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দিতে পারবে কোম্পানিগুলো।
    আজ বুধবার (২৯ এপ্রিল) অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
    বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।
    করপোরেট গভর্ন্যান্স কোড অনুসারে স্বতন্ত্র পরিচালকদের ন্যূনতম যোগ্যতা ও অভিজ্ঞতার মানদণ্ড নির্ধারণ করে সে আলোকে প্যানেলটি তৈরি করা হবে।ইঝঊঈ
    করোনাভাইরাস মহামারি মোকাবেলায় সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষ হলে এ বিষয়ে উদ্যোগ নেবে বিএসইসি।

    উল্লেখ, স্বতন্ত্র পরিচালক হচ্ছেন এমন পরিচালক যার সঙ্গে মোটা দাগে সংশ্লিষ্ট কোম্পানির মালিকানা এবং চাকরির কোনো সম্পর্ক নেই।
    তালিকাভুক্ত কোম্পানি পরিচালনায় স্বচ্ছতা এবং সংখ্যা লঘু তথা সাধারণ শেয়ারহোল্ডারের স্বার্থ রক্ষায় স্বতন্ত্র পরিচালক নিয়োগের ব্যবস্থা চালু করা হয়। ২০১৮ সালে বিএসইসি প্রণীত করপোরেট গভর্ন্যান্স কোড অনুসারে তালিকাভুক্ত প্রত্যেক কোম্পানি পরিচালকদের এক পঞ্চমাংশ হতে হয় স্বতন্ত্র পরিচালক। আইনে স্বতন্ত্র পরিচালকদের কিছু বৈশিষ্ট্যও ঠিক করে দেওয়া আছে। আইন অনুসারে, স্বতন্ত্র পরিচালকরা কোনোভাবেই কোম্পানির ১ শতাংশ বা তার বেশি শেয়ার ধারণ করতে পারবেন না, কোম্পানির পরিচালক ও শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে তার কোনো পারিবারিক বা ব্যবসায়ীক সম্পর্ক থাকতে পারবে না।
    অভিযোগ আছে, স্বতন্ত্র পরিচালকদের যোগ্যতার কোনো মাপকাঠি ঠিক করে না দেওয়ায় বেশিরভাগ কোম্পানি এমন লোকদেরকে নিয়োগ দেন যারা ওই কোম্পানির উন্নয়নে কার্যকর কোনো ভূমিকা রাখতে পারেন না; তারা সংখ্যালঘু শেয়ারহোল্ডারদে স্বার্থ সংরক্ষণেও কোনো কাজ করেন না বরং উদ্যোক্তা-পরিচালকদেরকে স্বার্থ রক্ষায় অন্ধভাবে তাদেরকে সমর্থন যুগিয়ে যান।
    এ অবস্থার উন্নয়নে তাই বিএসইসি স্বতন্ত্র পরিচালকদের ন্যুনতম যোগ্যতা বেঁধে দেওয়া ও একটি প্যানেল গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg
    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:০৮ অপরাহ্ণ | বুধবার, ২৯ এপ্রিল ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি