মঙ্গলবার ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বদেশ লাইফের চেয়ারম্যানসহ ১২ পরিচালক অপসারণ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৮ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   247 বার পঠিত

স্বদেশ লাইফের চেয়ারম্যানসহ ১২ পরিচালক অপসারণ

স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানসহ ১২ পরিচালককে অপসারণ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

কোম্পানির পরিশোধিত মুলধনের বিপরীতে ব্যাংক ঋণ নিয়ে সেই ঋণ স্থতিপত্রে প্রদর্শন না করে আত্মসাৎ করা হয়েছে বলে তাদের অপসারণ করা হয়েছে। বৃহস্পতিবার (০৪ জানুয়ারি, ২০২৪) আইডিআরএ এ সংক্রান্ত চিঠি সকল চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও পরিচালকাদের নিকট পাঠানো হয়েছে।

অপসারণ করা পরিচালকরা হলেন, কোম্পানির চেয়ারম্যান মাকছুদুর রহমান, ভাইস চেয়ারম্যান মো. শহিদুল আহসান, পরিচালক নুরুল আলম চৌধুরী, মো. বাহারুল আহসান, মো. মারজানুর রহমান, ফারাহ আহসান, এবিএম আব্দুল মান্নান, শামসুন নাহার রহমান, মো. ফিরোজুল আহসান, মো. কামরুল আহসান, মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম এবং মদিনা তুন নাহার।


আইডিআরএ’র চিঠিতে বলা হয়, বীমা আইন-২০১০ এর ধারা ২১ অনুযায়ী কোম্পানির পেইড আপ ক্যাপিটালের বিপরীতে ১৩ কোটি ৫ লাখ টাকা স্থায়ী আমানতের বিপরীতে এনআরবিসি ব্যাংক থেকে ১৪ কোটি ৩০ লাখ টাকা ঋণ গ্রহণ করে। বীমা আইন-২০১০ এর ২১ (২) ধারায় পেইড আপ ক্যাপিটাল কোনো তফসিলি ব্যাংকে দায়মুক্তভাবে রাখার বিধান রয়েছে। তাছাড়া ঋণ হিসেবে উত্তোলিত টাকা কোম্পানির সংশ্লিষ্ট সময়ের স্থিতিপত্রে প্রদর্শন করা হয়নি বিধায় ওই অর্থ আত্মসাৎ করা হয়েছে মর্মে প্রতীয়মান হয়।

চিঠিতে আরো বলা হয়, স্থায়ী আমানতের বিপরীতে ঋণ গ্রহণ করে বীমা আইন লঙ্ঘন ও আত্মসাৎ করার মাধ্যমে বীমা কোম্পানি ও পলিসি গ্রাহকের স্বার্থহানি করায় বীমা আইন-২০১০ এর ৫০ (১) ধারা অনুযায়ী কেন আপনাকে স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হবে না, তার কারণ দর্শানোর জন্য গত ১১ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়ে ডাকযোগে (রেজিস্ট্রিসহ) এবং ই-মেইলের মাধ্যমে গত ৪ ডিসেম্বর চিঠি দেওয়া হয়। নির্ধারিত সময় অতিবাহিত হলেও কারণ দর্শানোর কোনো জবাব দাখিল করেননি, অর্থাৎ আত্মপক্ষ সমর্থনের সুযোগ গ্রহণ করেননি।

এছাড়া, বীমা কোম্পানির পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান পদে অধিষ্ঠিত থাকাকালে এ ধরনের কার্যক্রম বীমা কোম্পানি ও পলিসি গ্রাহকদের জন্য ক্ষতিকর প্রমাণিত হওয়ায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বীমা আইন-২০১০ এর ৫০(১) ধারা অনুযায়ী প্রতিষ্ঠানটির চেয়ারম্যানসহ পরিচালকরদের পদ থেকে অপসারণ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ আদেশ জারির তারিখ থেকে নির্দেশনা কার্যকর হবে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:২৪ অপরাহ্ণ | সোমবার, ০৮ জানুয়ারি ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।